টাকা নেই, কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অনুমোদন ছাড়া কোনও নিয়োগ নয়, জারি বিজ্ঞপ্তি

ব্যয়সঙ্কোচের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের

কোনও দফতর, সংস্থা, পর্ষদ কিংবা স্বশাসিত বিভাগ অর্থমন্ত্রকের অনুমোদন ছাড়া এবার থেকে একটিও নতুন পদে কর্মীনিয়োগ করতে পারবে না। কোনও দফতর বা সংস্থায় আপাতত নতুন পদের সৃষ্টিও হবে না। এই মর্মেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন : আজই তলব, সাতসকালে রিয়াকে সমন ধরিয়ে এল এনসিবি

অর্থমন্ত্রক এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, যে ২০২০-এর জুলাই মাস থেকে যদি কোনও নতুন পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে থাকে এবং এখনও সেখানে নিয়োগ না হলে গোটা প্রক্রিয়াই বাতিল করতে হবে।

পাশাপাশি অর্থমন্ত্রক জানিয়েছে, এই সিদ্ধান্তের সঙ্গে বকেয়া শূন্যপদে নিয়োগের কোনও সম্পর্ক নেই। অর্থাৎ স্টাফ সিলেকশন কমিশন, ইউপিএসসি, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডে যে নিয়োগ প্রক্রিয়া চলছে, সেগুলি যথারীতি বজায় থাকবে। অর্থমন্ত্রক জানিয়েছে, নতুন করে কোনও পদ সৃষ্টি করা যাবে না। একান্তই কোনও নতুন পদের প্রয়োজন হলে সেটির প্রয়োজনীয়তা বিস্তারিত জানিয়ে অর্থমন্ত্রকের কাছে রিপোর্ট পাঠাতে হবে। মন্ত্রক সবুজ সংকেত দিলে অগ্রসর হওয়া যাবে। কেন্দ্রের কোনও পদ লোপ করে চাকরির সুযোগ বন্ধ হচ্ছে না বলেও জানানো হয়েছে। মহামারি ও লকডাউনের জেরে কেন্দ্রীয় সরকারের প্রভূত রাজস্ব ক্ষতি হয়েছে। সে কারনেই চলতি পরিস্থিতিতে ব্যয়সঙ্কোচের সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক।

এছাড়াও, বেশকিছু সিদ্ধান্তও নেওয়া হয়েছে৷
খরচ কমাতে ইতিমধ্যেই বিদেশ থেকে আমদানি করা কাগজে বই, ক্যালেন্ডার ছাপায় রাশ টানা হয়েছে। সরকারি দপ্তরে প্রতিষ্ঠা দিবস পালন ও বার্ষিক অনুষ্ঠানও বন্ধ করে দেওয়া হয়েছে। কমিয়ে আনতে বলা হয়েছে, সরকারি দপ্তরে পরামর্শদাতা নিয়োগের প্রক্রিয়াও।

আরও পড়ুন : বেনজির শর্তে দিল্লি -IIT বিশেষ পদে চাকরি দেবে

Previous articleটোটো মেয়েদের স্কুলমুখী করে জাতীয় পুরস্কার পেলেন বাংলার শিক্ষিকা
Next articleহঠাৎ কাদাজলের ১০ ফুটের ফোয়ারা,মেট্রো ঘিরে ফের আতঙ্ক বৌবাজারে