নিউ নর্মালের জের, পৃথিবীর দু’প্রান্তে বসে বিবাহ-বিচ্ছেদের মামলা জুমে

অতিমারির আবহে বদলেছে অনেক কিছুই। ভার্চুয়াল জগতের সঙ্গে অভ্যস্ত হয়েছে সকলেই। অনলাইনে চলছে লেখাপড়া থেকে অফিস মিটিং। ইতিমধ্যে শুরু হয়েছে আদালতের কাজও। এবার সাত সমুদ্র তেরো নদীর ওপারে বিচ্ছেদের মামলার শুনানিও হলো প্রযুক্তি হাত ধরে।

স্বামী রয়েছেন টেক্সাসে। আর স্ত্রী কলকাতায়। গত কয়েক বছর ধরেই সম্পর্কের অবনতি হয়েছে। গত বছর টেক্সাসের কাউন্টি আদালতে বিবাহবিচ্ছেদের মামলা করেন স্বামী। আদালতে হাজিরা দেওয়ার জন্য ইমেইল মারফত কলকাতায় নোটিশ আসে তিনবার। কলকাতা হাইকোর্টের আইনজীবী তথা কলকাতায় স্ত্রীর কৌঁসুলি চন্দ্রশেখর বাগ বলেন, ” ইমেইলে জানিয়েছিলাম যাতায়াতের বিমান ভাড়া, টেক্সাসে গিয়ে থাকা এবং আইনি লড়াইয়ের খরচ বহন করলে আমি এবং আমার মক্কেল যাব।” কিন্তু সেই চিঠির জবাব আসেনি বলে জানিয়েছেন চন্দ্রশেখর বাগ।

এরই মধ্যে ভাইরাসের সংক্রমণের জেরে আন্তর্জাতিক উড়ান বন্ধ হয়ে যায়। বিবাহ-বিচ্ছেদের মামলার শুনানি জুম মারফত হবে বলে জুলাই মাসে কলকাতায় নোটিশ আস। বৃহস্পতিবার ভারতীয় সময় সন্ধে ৭ টা নাগাদ শুনানি শুরু হয়। চন্দ্রশেখর জানান, তাঁর মক্কেলের স্বামী সেই দেশের নাগরিক নন। গ্রিন কার্ড হোল্ডার। তাই ওই দেশের আদালতে বিবাহ-বিচ্ছেদের মামলা চলতে পারে না। এই আবেদনে সাড়া দিয়ে, টেক্সাসের কাউন্টি আদালতের বিচারক মামলা খারিজ করে দিয়েছেন।

এদিন আদালতে আইনজীবী চন্দ্রশেখর বাগ বিচারককে জানান, এটা সম্পূর্ণ এই দেশের আইনের ব্যাপার। সে দেশের কোনও এক্তিয়ার নেই। দু ‘পক্ষের সব শুনে বিচারক জানান, এই মামলা তারা শুনবে না। বিচারক বলেন, দু’পক্ষের সমঝোতার মাধ্যমে মামলার নিষ্পত্তি করা হোক। চন্দ্রশেখর বলেন, ” আমার মক্কেলের স্বামীর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছি। হিন্দু বিবাহ আইন অনুযায়ী বিয়ে হয়েছে কলকাতায়। আইনি লড়াইয়ের মাধ্যমে বিবাহ বিচ্ছেদ চাইলে এই দেশেই তা করতে হবে। অন্য পক্ষকে কলকাতায় আসতে হবে।”

আরও পড়ুন : জাপানে ধ্বংসলীলা চালিয়ে সুপার টাইফুন ‘হাইশেন’ দক্ষিণ কোরিয়াতে

Previous articleজাল প্রেসক্রিপশনে ভুল ওষুধ দিয়েছে সুশান্তের দিদি প্রিয়াঙ্কা! বিস্ফোরক অভিযোগ দায়ের রিয়ার
Next articleশব্দের চেয়ে ছ’গুণ জোরে ছুটবে ভারতীয় ক্ষেপণাস্ত্র, HSTDV-র সফল পরীক্ষা