শিক্ষারত্ন নিতে অপারগ! পুরস্কার পেয়েও ফিরিয়ে দিলেন শিক্ষক নেতা

নিয়ম মেনে আবেদন করেছিলেন। রাজ্যের শিক্ষারত্ন পুরস্কারের জন্য নির্বাচিত হন তিনি। কিন্তু শেষ পর্যন্ত সেই পুরস্কার নিলেন না শিক্ষক দিব্যেন্দু মুখোপাধ্যায়। যিনি তৃণমূল কংগ্রেস শিক্ষক সংগঠনের অন্যতম নেতা। এই সম্মান গ্রহণ করতে অপারগ বলে স্কুল শিক্ষা দফতরকে জানিয়েছেন তিনি।

এই বিষয়ে দিব্যেন্দু মুখোপাধ্যায় বলেন, ” এই পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছি। তাতে আমি খুবই আনন্দিত। কিন্তু মানসিকভাবে এই পুরস্কার নেওয়ার জন্য প্রস্তুত নই। তাই শিক্ষারত্ন নিচ্ছি না।” পুরস্কার গ্রহণে নিজের অপারগতার কথা শিক্ষা দফতরকে জানিয়েছেন দিব্যেন্দু মুখোপাধ্যায়। তিনি শনিবার অর্থাৎ শিক্ষক দিবসের রাতেই রাজ্যের শিক্ষাসচিব মনীশ জৈনের কাছে একটি চিঠি পাঠিয়েছেন।

হাওড়া বালিটিকুরি মুক্তারাম দে হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষক দিব্যেন্দু মুখোপাধ্যায়। একইসঙ্গে পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি তিনি। শিক্ষাসচিবকে লেখা চিঠিতে তিনি উল্লেখ করেছেন, শাসক দলের শিক্ষক সংগঠনের দায়িত্বে আছেন তিনি। এই পুরস্কার গ্রহণ করা সম্ভব হবে না বলে মনে করেন দিব্যেন্দু মুখোপাধ্যায়। তাই শিক্ষারত্ন পুরস্কার গ্রহণ করতে পারছেন না তিনি।

এই পুরস্কারের জন্য শিক্ষকদের নিজে থেকেই আবেদন করতে হয় রাজ্যের কাছে। সেই নিয়ম মেনে আবেদন করেছিলেন দিব্যেন্দু মুখোপাধ্যায়। তাঁর এই পুরস্কার পাওয়ার খবর ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। আর তাতেই সমালোচনা শুরু করে একাংশ। কেউ কেউ আবার ক্ষোভ উগরে দেন সোশ্যাল মিডিয়াতে। এই বিষয়টিকে অবশ্য গুরুত্ব দিচ্ছে না সংশ্লিষ্ট শিক্ষক। তিনি বলেন, ” কারা সমালোচনা করছেন আমি জানি না। শিক্ষারত্ন পাওয়ার এক ঘণ্টার মধ্যেই তা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। শনিবারই চিঠি পাঠিয়ে দিয়েছি।”

শিক্ষারত্ন পাওয়ার মাপকাঠি কী? একজন শিক্ষক কীভাবে পড়াচ্ছেন তার পাশাপাশি আরও বেশ কিছু বিষয় লক্ষ্য করা হয়। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে একজন শিক্ষক করোনা, ঘূর্ণিঝড় আফপানের ত্রাণে ছাত্রদের সাহায্য করেছেন কি না তাও দেখা হয়েছে। শিক্ষা দফতর সূত্রে খবর, এই মাপকাঠিতে শিক্ষারত্ন পুরস্কার দেওয়া হয় দিব্যেন্দু মুখোপাধ্যায়কে।

কিন্তু এই পুরস্কার যখন গ্রহণ করবেন না, তাহলে কেন আবেদন করেছিলেন ওই শিক্ষক? প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। দিব্যেন্দু মুখোপাধ্যায় বলেন, “শিক্ষকতার ক্ষেত্রে স্বমূল্যায়নের কোনও সুযোগ থাকে না। আবেদন করে আমি দেখতে চেয়েছিলাম, পুরস্কার পাওয়ার যোগ্য কি না। আমাকে তারা নির্বাচন করেছে। কিন্তু শিক্ষক সংগঠনের দায়িত্ব থেকে এই পুরস্কার নেওয়া সম্ভব নয়।”

আরও পড়ুন- মোদির জন্মদিনে বুথ ভিত্তিক ৭০ সদস্যের উপহার পরিকল্পনা বিজেপির

Previous articleপারিবারিক অশান্তির জেরে স্ত্রীর গলা কেটে খুন, গ্রেফতার স্বামী
Next articleবিচারককে আঘাত করে ইউএস ওপেন থেকে বহিষ্কৃত জকোভিচ