ভাইরাস সংক্রমণ রুখতে পেরেছে চিন, চিকিৎসকদের মেডেল দিয়ে দাবি জিংপিং- এর

মহামারি মোকাবিলা অত্যন্ত দক্ষতার সঙ্গে করেছে চিন। সংক্রমণ রুখতে ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছেন দেশের চিকিৎসক, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মীরা। সারা বিশ্বের মধ্যে ব্যতিক্রমী চিনের ভূমিকা। এমনটাই দাবি করলেন সে দেশের প্রেসিডেন্ট শি জিংপিং।

৫ সেপ্টেম্বর থেকে বেজিং- এ বাণিজ্য মেলা শুরু হয়েছে। ওই মেলায় করোনা যোদ্ধাদের সম্মানিত করতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে সরকার। ওই অনুষ্ঠানে ৪ চিকিৎসককে মেডেল দিয়ে সম্মানিত করেন প্রেসিডেন্ট। অনুষ্ঠানে জিংপিং বলেন, মহামারির জেরে সারা বিশ্বের অর্থনীতিতে ভাঙন ধরেছে। কিন্তু ব্যাতিক্রম ছবি লক্ষ্য করা গিয়েছে চিনে। এই ক্ষত মেরামত করতে পেরেছে চিন। শুধু তাই নয়, চিনে সংক্রমণ প্রায় নির্মূল হয়েছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট। যারা সফলভাবে এই সংক্রমণ পেরেছেন তাঁদের সম্মান জানিয়েছেন তিনি। ৪ চিকিৎসক কে ‘পিপল’স হিরো’ বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট। এই ৪ জনের মধ্যে চিকিৎসক ৮৩ বছরের ঝং নানশানকে সোনার মেডেল দিয়ে সম্মান জানান শি।

এদিকে চলতি মাসেই চিনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানায়, সুস্থ হয়ে ওঠার পরেও নতুন করে উপসর্গ দেখা দিচ্ছে। বিশেষজ্ঞরা আগেই জানিয়েছেন, সংক্রমণ সারিয়ে উঠলেও ৮০ শতাংশ বেশির রোগীর ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সুস্থ হয়ে ওঠার পরেও কৃত্রিমভাবে অক্সিজেন সাপোর্ট দিতে হচ্ছে। অন্যদিকে মহামারি আবহে উহানের বাজার খুলে দেওয়া হয়। এমনকী সেই দেশে দ্বিতীয় পর্যায়ে সংক্রমণ ছড়ানোর খবর মিলেছিল সংবাদমাধ্যম সূত্রে। আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায় উহান থেকেই। বাণিজ্য মেলায় প্রেসিডেন্টের ওই অনুষ্ঠানে শতাধিক মানুষের সমাবেশ হয়। তবে চিনের সংবাদমাধ্যমের দাবি, সামাজিক দূরত্ব বজায় রেখেই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

চিন থেকেই সারা বিশ্বে ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ে। তাতে ক্ষুব্ধ হয় আমেরিকা সহ প্রথম বিশ্বের দেশগুলি। চিনের বিরুদ্ধে একাধিকবার সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, ভাইরাসের সংক্রমণে চিনে মৃত্যু লক্ষাধিক। এদিকে চিন প্রমাণ করার চেষ্টা করছে, ভাইরাসের সংক্রমণে মাত্র ৬ শতাংশ মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু এই মৃত্যু সংখ্যা আরও বেশি বলেও দাবি ট্রাম্পের। মার্কিন প্রেসিডেন্ট এর বক্তব্য, গত কয়েক মাসে চিনে ফুসফুসের সংক্রমণজনিত রোগে, হার্ট অ্যাটাক, ডায়াবেটিস, কিডনি বিকল হয়ে বহু মানুষের মৃত্যু হয়েছে। ভাইরাসের সংক্রমণেই এই মৃত্যু হয়েছে। কিন্তু চিন সেটা চেপে গিয়েছে।

আরও পড়ুন : নেই হু’এর ছাড়পত্র, সাধারণের হাতের নাগালে রাশিয়ার ‘স্পুটনিক ফাইভ’

Previous articleনিজেরা গুলি চালিয়ে দায়ী করছে ভারতকে! ফের চিনের মিথ্যাচার ফাঁস করল সেনা
Next articleজোর করে ঘরবন্দি রেখে ওষুধ খাওয়াতো, পরিবারের বিরুদ্ধে সরব আমির খানের ভাই ফয়জল