সেই উত্তরপ্রদেশ ! থানা থেকে অপহরণ করে নাবালিকাকে ধর্ষণ

প্রতীকী

এমন সরকার বা পুলিশ থাকা বা না থাকার মধ্যে কোনও ফারাক নেই৷

অপহরণকারীদের হাত থেকে উদ্ধার করে থানায় আনা হয়েছিল ১৬ বছরের এক কিশোরীকে। সেই থানা থেকেই ফের তাঁকে অপহরণ করে টানা কয়েকদিন ধরে ধর্ষণ করে একাধিক ব্যক্তি। ঘটনাটি উত্তরপ্রদেশের এটাওয়া-র আওয়াগড় থানার৷

বিজেপি-শাসিত উত্তরপ্রদেশে আইনের শাসনের এমন চিত্র আরও একবার সামনে এসেছে৷ এই ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে৷

ওই কিশোরীর বাড়ির লোক জানিয়েছেন, ১৪ আগস্ট কিশোরীটি প্রথমবারের জন্য নিখোঁজ হয়। সেই ঘটনার ৩ দিন পর বাড়ির কাছেই একটি গ্রাম থেকে তাকে উদ্ধার করে পুলিশ। তবে অপহরণকারীদের ধরতে পারেনি পুলিশ। ওই নির্যাতিতার বয়ান নথিভুক্ত করানোর জন্য ম্যাজিস্ট্রেটের কাছে নিয়ে যাওয়ার কথা ছিল।
সেখানে যাওয়ার আগেই এটাওয়া-র আওয়াগড় থানার পুলিশি হেফাজত থেকে ফের অপহরণ করা হয় তাকে। পুলিশের দাবি, যারা আগের বার অপহরণ করেছিল তারাই ফের থানা থেকে অপহরণ করে। কিশোরীর নিরাপত্তার দায়িত্বে থাকা মহিলা কনস্টেবলকে বাথরুমে তালা বন্দি করে কিশোরীকে দ্বিতীয়বারের জন্য অপহরণ করা হয়েছিল বলে জানিয়েছেন ঘটনার তদন্তকারী অফিসার।

এর পর কিশোরীর খোঁজে তল্লাসি শুরু করে উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দল ‘সোয়াট’। গুরুগ্রামের দু’কামরার একটি ঘর থেকে তাকে উদ্ধার করা হয়। আদালতে জবানবন্দি দেওয়ার সময় নির্যাতিতা জানিয়েছে, ওই সময়কালে বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়া হয়েছিল তাকে এবং একাধিক ব্যক্তি তাকে ধর্ষণ করেছিল। প্রথম বার অপহরণের পর মেয়েটির পরিবার অপহরণের জন্য লবকুশ নামের ২০ বছরের এক যুবককে দায়ী করেন। মেয়েটির পরিবারের অভিযোগ, লবকুশ নামের ওই যুবক ওই কিশোরীকে বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে সে। থানা থেকে নাবালিকার অপহরণের তদন্ত শুরু হয়েছে৷ এই ঘটনা পরম্পরায় পুলিশের ভূমিকাও প্রশ্নের মুখে। শিশু অধিকার আন্দোলনকর্মীদের মতে, নাবালিকাকে কখনই থানায় নিয়ে যাওয়া যায় না। অপহরণের পর উদ্ধার করে থানায় নিয়ে নাবালিকাকে রেখে নিয়ম লঙ্ঘন করেছে পুলিশ। আইন বলছে, নাবালিকাকে উদ্ধারের পর নিপীড়িত মহিলাদের জন্য নির্দিষ্ট জায়গা, আশা জ্যোতি কেন্দ্রে নিয়ে যেতে হয়। পুলিশকে প্রশিক্ষণ দেওয়ার দাবিও জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন- লস্কর যোগের তথ্য দিয়েই তানিয়ার বিরুদ্ধে চার্জশিট জমা দিল NIA

Previous articleউত্তরবঙ্গের দুঃস্থ মেধাবী ছাত্রের পড়াশোনার যুদ্ধে পাশে কুণাল
Next articleBreaking : শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউতকে হুমকি ফোন, গ্রেফতার টালিগঞ্জের যুবক