বিধানসভা ভোটের আগেই মিলবে পুরোহিতদের ভাতা! তৎপরতা শুরু তৃণমূলের অন্দরে

এবার রাজ্যের পুরোহিতের ভাতা দেওয়ার বিষয় নিয়ে শুরু হয়েছে তৎপরতা। প্রশাসনিক স্তরে এখনও কোনও ঘোষণা হয়নি। তবে জানা গিয়েছে সাংগঠনিকভাবে তৃণমূল কংগ্রেস পুরোহিতের তালিকা তৈরি করছে। ভোটকুশলী প্রশান্ত কিশোরের টিম ‘আইপ্যাক’ ইতিমধ্যে এই বিষয়ে সমীক্ষা শুরু করেছে। সূত্রের খবর, ব্লক স্তর থেকে তথ্য সংগ্রহ করার কাজ শুরু হয়েছে।

এর আগে ইমাম-মোয়াজ্জিনদের ভাতা দিয়েছে রাজ্য। তা নিয়ে প্রবল রাজনৈতিক দড়ি টানাটানি হয়। এই ভাতা নিয়ে সরকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তোলে বিজেপি। শুধু তাই নয়, এই ইস্যুতে শাসকদলের বিরুদ্ধে প্রচারও করেছিল গেরুয়া শিবির। অন্যদিকে, নিজেদের ভাতার দাবিতে সরকারের উপর চাপ দিতে শুরু করে পুরোহিত সংগঠনও। যদিও পুরোহিতের ভাতা দেওয়ার বিষয়ে এখনও সরকারিভাবে কোনো কিছু জানানো হয়নি। জানা গিয়েছে, ব্লক স্তরে তথ্য সংগ্রহের পর তা পর্যালোচনা করে দেখা হবে।

জানা গিয়েছে, গত লোকসভা ভোটের পরে মন্দিরের পুরোহিতদের একটি কেন্দ্রীয় কর্মসূচি হয়। ওই কর্মসূচিতে শাসকদলের প্রতিনিধি পাঠানো হয়েছিল। পুরোহিতদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে শুরু করেন তৃণমূল নেতৃত্ব। রাজ্যের অধিকাংশ পুরোহিত সংগঠনগুলিকে এক ছাতার তলায় আনার উদ্যোগ নেয় তৃণমূল। কাজ শুরু করে পশ্চিমবঙ্গ রাজ্য সনাতন ব্রাক্ষ্ণণ ট্রাস্ট। সূত্রের খবর, বিধানসভা নির্বাচনের আগে এই ভাতা চালু করতে চাইছে রাজ্য। তাই তৎপরতা শুরু হয়েছে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে প্রশান্ত কিশোরের টিম।

গত সপ্তাহেই পূর্ব মেদিনীপুরে সংগঠনের মন্দির-সহ অফিসের শিলান্যাস হয়েছে। শাসকদলের এক নেতা বলেন, “মহামারি এবং লকডাউনের জেরে সংকটের মধ্যে পড়েছেন পুরোহিতরা। প্রবীণ পুরোহিতদের ভাতা ব্যবস্থার কথা আগে ভাবা হচ্ছে।” ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে প্রবীণ পুরোহিতদের সংখ্যা প্রায় ৩০ হাজার। বার্ধক্যজনিত কারণে অনেকেই নিয়মিত কাজ করতে পারেন না। প্রবীণ পুরোহিত ছাড়া এই কাজের সঙ্গে যুক্ত এমন পুরোহিতের সংখ্যা ৩ লক্ষ ৩২ হাজার। ট্রাস্টের সাধারণ সম্পাদক শ্রীধর মিশ্র বলেন, “ভাতা নিয়ে কথা বলতে মুখ্যমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছিলাম। আমরা আশা করছি এই পরিস্থিতির কথা বিবেচনা করে তিনি দ্রুত ভাতা চালু করবেন।”

আরও পড়ুন-গোঘাটে বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ, উত্তপ্ত ত্রিবেণীতে অবরোধ

 

Previous articleফের প্রতিষেধকের ট্রায়াল শুরু অক্সফোর্ডে
Next articleমুক্তিপণ না মেলায় জয়নগরে স্কুল ছাত্রকে খুন করল কলেজ পড়ুয়া!