সরকারি চাকরিতে ছাড় বয়সে

খায়রুল আলম (ঢাকা)

বাংলাদেশে শেখ হাসিনার সরকার কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্ত প্রার্থীদের সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বয়স শিথিল করেছে। এই বয়সের ক্ষেত্রে পাঁচ মাসের ছাড় পাবেন সরকারি চাকরিপ্রার্থীরা। গত ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছে তাঁরা পরবর্তী পাঁচ মাস সরকারি চাকরির আবেদন করতে পারবেন।মঙ্গলবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী ফরহাদ জানান , ‘করোনার কারণে বন্ধের মধ্যে মন্ত্রণালয়, বিভাগ কিংবা সংস্থা চাকরির জন্য বিজ্ঞপ্তি দিতে পারেনি। অনেকের চাকরির বয়স এই সময়ের মধ্যে চলে গেছে। সেক্ষেত্রে তারা পাঁচ মাসের বয়সের একটা ছাড় পাবেন। আগস্ট পর্যন্ত বিজ্ঞপ্তিগুলিতে আবেদন করতে পারবেন তাঁরা।’

বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৩২। প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে নিয়োগ দেয়া হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদগুলিতে নিয়োগের দায়িত্ব সংশ্লিষ্ট সরকারি দফতরের।

মার্চ মাসের শুরুতে দেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম ধরা পড়ে। পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যেতে থাকলে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়তে থাকে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী গত ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল। পরে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়, চালু করা হয় গণপরিবহন। পরে এ ব্যবস্থা তিন দফায় ৩১ অগাস্ট পর্যন্ত বর্ধিত করা হয়। এখন সেই বিধি-নিষেধ আর নেই।

এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, ‘যদি করোনার ছুটির সময় কোনো পরীক্ষা হওয়ার কথা থাকে, কোনও বিজ্ঞপ্তি জারির কথা থাকে, এ জন্য যদি কেউ ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের বিষয়টি বিবেচনার জন্য যদি আইনগত কোনো বাধ্যবাধকতা থাকে- তবে সেই বিষয়ে প্রধানমন্ত্রী বিবেচনা করতে পারেন।’

আরও পড়ুন- বিএনপি চেয়ারপার্সন খালেদার মুক্তির মেয়াদ বাড়ল ৬ মাস

Previous article১০০ ছুঁলো পেঁয়াজের দাম
Next articleবাংলায় করোনায় মৃত্যু ছাড়াল ৪ হাজার