২১ সেপ্টেম্বর থেকে ২০ জোড়া ক্লোন ট্রেন, বাংলার ভাগ্যে শুধু দু’টি!

শুরু হয়ে গিয়েছে মেট্রো চলাচল। এবার পালা ট্রেনের। করোনা পরিস্থিতিতে লোকাল ট্রেন চলবে কিনা, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে তার আগেই ২১ সেপ্টেম্বর থেকে বাড়তি ৪০টি ক্লোন ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল।

তবে ফের বঞ্চনা এ রাজ্যের কপালে। মাত্র দু’টি ক্লোন ট্রেন পেল পশ্চিমবঙ্গ। সেটাও চলবে নিউ জলপাইগুড়ি ও অমৃতসরের মধ্যে। রেল সূত্রে খবর, হামসফর এক্সপ্রেসের রেক ব্যবহার করে ট্রেন দু’টি চালানো হবে। পশ্চিমবঙ্গের জন্য দুটো ট্রেন বরাদ্দ হলেও, বিধানসভা ভোটের আগে বিহার পাচ্ছে ৬০ শতাংশ  ট্রেন।শুধু বিহার ও দিল্লির মধ্যেই চলবে ১০ জোড়া ট্রেন।

আরও পড়ুন : পাকিস্তান কাল্পনিক ম্যাপ পেশ করায় প্রতিবাদে সাংহাই কোঅপারেশনের বৈঠক ছাড়লেন দোভাল

কী এই ক্লোন ট্রেন?

কোনও রুটে যখন যাত্রী বেশি হয়, ওয়েটিং লিস্ট লম্বা দেখে সেখানে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়। সেটাই ক্লোন ট্রেন। রেল জানিয়েছে, বেশিরভাগ ক্লোন ট্রেন ছাড়বে বিহার থেকে। বেশিরভাগ ট্রেনের ক্ষেত্রেই হামসফর এক্সপ্রেসের নির্ধারিত রেটে টিকিটের দাম হবে। দিল্ল-লখনউ রুটে ক্লোন ট্রেনের ভাড়া জনশতাব্দীর হারে হবে।এই রুটের ট্রেনে থাকবে ২২টি কোচ। বাকি ট্রেনের জন্য ১৮টি কোচ।

আর বাংলার ট্রেন চলবে নিউ জলপাইগুড়ি থেকে অমৃতসর ও অমৃতসর থেকে নিউ জলপাইগুড়ি।

আরও পড়ুন : ‘ওপেন বুক এক্সাম’ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত রবীন্দ্রভারতীর

এ রাজ্যে ক্লোন ট্রেনের সূচি

নিউ জলপাইগুড়িঅমৃতসর এক্সপ্রেস ছাড়বে প্রতি শুক্রবার সকাল সাতটায়। নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে অমৃতসর পৌঁছবে পরদিন বিকেল ৪ টে ২০ মিনিটে।

অমৃতসর-নিউ জলপাইগুড়ি এক্সপ্রেস ছাড়বে প্রতি বুধবার সকাল ৮ টা ১০ মিনিটে। নিউ জলপাইগুড়ি পৌঁছবে পরদিন বিকেল ৫ টা ৪৫ মিনিটে।

নিউ জলপাইগুড়ি-অমৃতসর এক্সপ্রেস ক্লোন ট্রেন দাঁড়াবে নিউ জলপাইগুড়ি, কাটিহার, সমস্তিপুর, ছাপরা, গোরক্ষপুর, সীতাপুর জংশন, সাহারানপুর, অমৃতসরে। অগ্রিম বুকিং এর সময়সীমা ১০ দিন। ২১ সেপ্টেম্বরের জন্য আসন সংরক্ষণ প্রক্রিয়া শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে।

ভারতে ৩১০টি বিশেষ ট্রেন চলছে।তার সঙ্গে জুড়ল ৪০টি ক্লোন ট্রেন।

Previous article‘ওপেন বুক এক্সাম’ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত রবীন্দ্রভারতীর
Next articleবারাকপুরে তৃণমূল কর্মীর গাড়ি লক্ষ্য করে বোমাবাজির ঘটনায় ব্যাপক উত্তেজনা