বাঙালির আবেগ উস্কে দিয়ে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের নাতির ‘চণ্ডীপাঠ’ ভাইরাল

চন্দন বন্দ্যোপাধ্যায়

পুণ্য মহালয়ার ভোরে যে সুর, যে সঙ্গীত, যে ভাষ্য না হলে আমাদের পুজোটাই শুরু হয় না তা হল ‘মহিষাসুরমর্দিনী’। জনপ্রিয় এই অনুষ্ঠানটি পুজোর আবহাওয়া বয়ে নিয়ে আসে।প্রতি বছর শিশিরে পা ভিজিয়ে বঙ্গে মহালয়ার যে পুণ্য প্রভাত উপস্থিত হয়, সেখানে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র আজও অমর হয়ে রয়েছেন বাঙালির মননে, বাঙালির জীবনে।

প্রতিবছর ভোরের সূর্য ওঠার সঙ্গে সঙ্গে তার কণ্ঠে ধ্বনিত হয় ‘মহিষাসুরমর্দিনী’। তাঁর কন্ঠে চণ্ডীপাঠ না শুনলে পুজোর গন্ধ যেন আকাশে বাতাসে খুঁজে পায়না বাঙালি। এমনই নস্টালজিক সেই কন্ঠ, এমনই নস্টালজিক সেই বাচনভঙ্গি । তাঁর উদাত্ত কণ্ঠে চণ্ডীপাঠ মহালয়ার ভোরে দুর্গাপুজোর আগমনবার্তাকে পৌঁছে দেয় বাঙালির মনে। প্রতি বছর ভোরের সূর্যের মতো তাঁর কণ্ঠের মাদকতা বাঙালির জন্য দুর্গোৎসবের দরজাটাকে হাট করে খুলে দেয়।  তিনি না থেকেও বাঙালির হৃদয়ে আজও অমর হয়ে রয়েছেন।

আরও পড়ুন-এবং বীরেন ভদ্র, কণাদ দাশগুপ্তর কলম
আর তার সেই ধারাকে বয়ে নিয়ে যাওয়ার বিচ্ছুরণ এখনই দেখা গিয়েছে এক খুদে প্রতিভার কন্ঠে। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের নাতি এত অল্প বয়সে যে স্পষ্ট উচ্চারণে, যে কন্ঠে, যে সুরে চণ্ডীপাঠ করছে তা সোশ্যাল মিডিয়ার দৌলতে ইতিমধ্যেই ভাইরাল। দাদুর সৃষ্টির বিচ্ছুরণ ছত্রে ছত্রে ছড়িয়ে পড়ছে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের নাতির কন্ঠে।

একরত্তির গলায় যারা এই ভিডিওটি দেখেছেন, তারাও অবাক বিস্ময়ে বিস্মিত হয়েছেন। এই খুদে প্রতিভার চণ্ডীপাঠ ইতিমধ্যেই মানুষের মনে জায়গা করে নিয়েছে । যার নিট ফল, প্রচুর শেয়ার, কয়েক লক্ষ লাইক, এবং প্রশংসায় প্রশংসায় ভরে যাওয়া কমেন্ট বক্স।
খুদে নাতির মধ্যে অনেকেই ভবিষ্যতের বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রকে খুঁজে পেয়েছেন। তার এই প্রতিভা যে উত্তরাধিকার সূত্রে পাওয়া সেকথাও লেখা হয়েছে কমেন্ট বক্সে। বাঙালির আবেগের সঙ্গে দুর্গাপুজোর উৎসবের সঙ্গে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র এমন অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে গিয়েছেন যে একবার মহানায়ক উত্তমকুমার কে দিয়ে মহালয়ার ভোরে চন্ডীপাঠ করানো হয়েছিল। এবং তার ফল কি হয়েছিল তা সর্বজনবিদিত। মানুষ গ্রহণ করেননি মহানায়কের সেই প্রচেষ্টা ।

দেবী পক্ষের পুণ্য প্রভাতে বাঙালির কানে বাজে আজও বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে ‘মহিষাসুরমর্দিনী’। তেমনই তাঁর নাতির চণ্ডীপাঠ বাঙালির আবেগকে উস্কে দিয়ে জানান দেয়, বংশপরম্পরায় প্রতিভা এভাবেই ফিরে ফিরে আসে।

Previous articleপেঁয়াজ কূটনীতি: ভারত কথা রাখল না?
Next articleবাংলাদেশের ট্রেনে যাত্রী পরিবহন শুরু