প্রকৃতির খেলা! বিসর্জন শেষে আকাশে এবার ‘ব্লু মুন’

বিশ্ব জুড়ে চলছে ভাইরাসের ত্রাস।ওলট পালট হয়ে গিয়েছে অনেক কিছুই। তবে প্রকৃতি তার আপন খেলায় মত্ত। গ্রহণ থেকে ধূমকেতুর দেখা মিলেছে আকাশে। এবার বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ‘ব্লু মুন’- এর দেখা যাবে। দশমী শেষেই ভারতের আকাশ থেকে দেখা যাবে এই ‘ব্লু মুন’।

তবে এই ‘ব্লু মুন’ সচরাচর দেখা যায় না। সারা বিশ্বের পাশাপাশি মহাজাগতিক এই দৃশ্যের সাক্ষী থাকবে ভারতও। কেমন দেখতে হবে এই ব্লু মুন! তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা তৈরি হয়েছে। ব্লু মুন মানে চাঁদকে কি নীল রংয়ের দেখতে হবে? প্রশ্ন নেটিজেনদের। কিন্তু, ‘ব্লু মুন’ মানে কোনওভাবেই নীল চাঁদ আদৌ দেখা যাবে না। তাহলে কী এই ‘ব্লু মুন’? আদতে ‘ব্লু মুন’ মানে পূর্ণচন্দ্র। আগামী ৩১ অক্টোবর এই পূর্ণচন্দ্র বা ‘ব্লু মুন’-এর দেখা মিলবে বলে জানা গিয়েছে।

হিন্দু মতে, চলতি বছর আশ্বিন মাস মল মাস। যার ফলে মহালয়ার ৩৫ দিন পর দুর্গাপুজো। একমাসে জোড়া অমাবস্যার কারণে মহালয়ার পরের দিন শুক্লা প্রতিপদে দেবীপক্ষ শুরু হয়নি। এবছর এক মাসের মধ্যে দুটো পূর্ণিমা এবং অমাবস্যা পড়েছে। পঞ্জিকা অনুযায়ী, আগামী মাসের দ্বিতীয় পূর্ণিমায় পূর্ণচন্দ্র দেখা যাবে। যার নাম ব্লু মুন। ২০০১ সালে এই ঘটনা শেষ ঘটেছিল। তার আগে ১৯৮২ সালে। আবার এই ঘটনা ঘটবে ২০৩৯ সালে।

আরও পড়ুন- আল কায়েদা জঙ্গিদের হোয়াটসঅ্যাপ গ্রুপ, সংখ্যা কতজনের?

Previous articleআল কায়েদা জঙ্গিদের হোয়াটসঅ্যাপ গ্রুপ, সংখ্যা কতজনের?
Next articleবেনজির! অবসরপ্রাপ্ত আইএএস দেশের সংস্কৃতিসচিব