কৃষি বিলের বিরুদ্ধে লাগাতার আন্দোলনে তৃণমূল, কেন্দ্রকে তুলোধনা পার্থর

সংসদের দুই কক্ষে সদ্য পাস হওয়া কৃষি বিলের বিরুদ্ধে দেশজুড়ে সরব হয়েছে বিরোধীরা। সংসদের পাশাপাশি এ রাজ্যে কৃষি বিলের বিরুদ্ধে সরব হয়েছেন তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই সুর চড়িয়ে বলেছিলেন, এই বিল কৃষক বিরোধী। কেন্দ্রীয় সরকার ও শাসক দল বিজেপি গায়ের জোরে অগণতান্ত্রিক ভাবে এই বিল পাস করিয়েছে। এই জনবিরোধী বিলের জন্য সবজির দাম বৃদ্ধি পেলে তা আর নিয়ন্ত্রণ করতে পারবে না রাজ্য সরকার। ফোড়েদের বাড়বাড়ন্ত হবে। এই বিল ভারতের মতো গণতান্ত্রিক দেশে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী।

আর মুখ্যমন্ত্রীর নির্দেশে কেন্দ্রের কৃষি বিলের বিরোধিতা করে লাগাতার আন্দোলনের ডাক দিয়েছে এ রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। রাজ্যসভাতেও বিলটির প্রতিবাদ করে গোটা দেশের নজর কেড়েছে দল। রবিবার ওই বিল রাজ্যসভায় উঠলে তুমুল বিক্ষোভ দেখান ডেরেক ওব্রায়েন, দোলা সেনরা। সেই বিক্ষোভকে সমর্থন করেছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূল নেত্রীর নির্দেশ অনুযায়ী, গতকাল থেকে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে তৃণমূলের বিভিন্ন সংগঠন। গতকাল গান্ধী মূর্তির পাদদেশে চন্দ্রিমা ভট্টাচার্য-শশী পাঁজাদের নেতৃত্বে মহিলা তৃণমূল কংগ্রেস বিক্ষোভ কর্মসূচি নিয়ে ছিল। আর আজ, বুধবার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল করে আসে তৃণমূল ছাত্র পরিষদ। এবং সেখানেই ধর্নায় বসেন তৃণমূল নেতা-কর্মীরা। ছিলেন দলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও।

এদিন ধর্না মঞ্চ থেকে পার্থ চট্টোপাধ্যায় বলেন, “দেশের কৃষকদের স্বার্থ বিরোধী কৃষি বিলের বিরোধিতায় নেমেছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই লড়াইয়ে জয় হবে আমাদেরই।”

কৃষি বিলের বিরোধিতা করে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এক টুইটে তিনি লেখেন, “মোদির আমলে দেশে তামাশা চলছে। দেশে কৃষকদের আত্মহত্যা রুখতে তিনি ব্যর্থ। তার পরেও বলছেন কৃষকদের স্বার্থে নতুন বিল এনেছেন। আমরাও চুপ করে বসে থাকব না। আমরাও মুখোমুখী এই লড়়াই লড়ব।”

এদিনের সভায় এসেছিলেন রাজ্যের বেশকিছু কৃষক। আগামিকালও তাঁরা আসবেন।

আরও পড়ুন- “কৃষি বিল সিলেক্ট কমিটিতে পাঠান”- কোবিন্দকে আর্জি গুলাম নবির

Previous article“কৃষি বিল সিলেক্ট কমিটিতে পাঠান”- কোবিন্দকে আর্জি গুলাম নবির
Next articleকরোনা আবহে ভোলবদলে নতুন রূপে শিয়ালদহ স্টেশন যেন পাঁচতারা হোটেল