লন্ডনের আদলে তিলোত্তমার বুকে এবার অভিনব ট্রাম লাইব্রেরি

লন্ডনের আদলে এবারে তিলোত্তমার বুকে ঘুরবে অভিনব ট্রামের চাকা। কলকাতার বুকে এই প্রথম “ট্রাম লাইব্রেরি”। আধুনিকতা আর ঐতিহ্যের মোড়কে এই অভিনব ট্রাম লাইব্রেরির সূচনা হয়ে গেল ধর্মতলা ডিপোতে। কর্তৃপক্ষ জানাচ্ছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় এমন উদ্যোগ নিয়েছিলেন তাঁরা। এই করোনা আবহের মধ্যে প্রতিটি কর্মচারীর ঐকান্তিক প্রচেষ্টায় আজ ট্রাম লাইব্রেরি বাস্তবে রূপ পেল।

আধুনিক এই ট্রাম চলবে আপাতত ধর্মতলা থেকে শ্যামবাজার এবং শ্যামবাজার থেকে ধর্মতলা পর্যন্ত। আপাতত একটি ট্রামের সূচনা হলো। এরপর সেই সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আধুনিক সাজের সম্পূর্ণ বাতানুকূল এই ট্রাম। যার মধ্যে রয়েছে ৩২টি আসন। এই করোনা আবহের মধ্যে সম্পূর্ণ সামাজিক দূরত্ববিধি ও স্বাস্থ্যবিধি মেনে ট্রাম চালানো হবে। এবং তারপর পরিস্থিতি স্বাভাবিক হলে প্রতিটা আসনেই যাত্রীদের বসার ব্যবস্থা করা হবে।

যাত্রীরা তাঁদের গন্তব্য পথে বিভিন্ন ধরনের বই পাবেন ট্রামের মধ্যে তৈরি করা লাইব্রেরিতে। বাচ্চাদের গল্পের বই থেকে শুরু করে বড়দের নোবেল, সেইসঙ্গে থাকবে বিভিন্ন ভাষার সংবাদপত্র। তবে ট্রাম লাইব্রেরিতে বিশেষ জোর দেওয়া হয়েছে চাকরি পরীক্ষার বইগুলির উপর। বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার বই রাখা রয়েছে ট্রাম লাইব্রেরিতে।

আরও পড়ুন- উপত্যকায় ফের জঙ্গিদের নিশানায় বিজেপি নেতা, বাড়ির সামনেই গুলি করে খুন

এছাড়াও যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা ভেবে ইন্টারনেট পরিষেবার জন্য রাখা হয়েছে ফ্রি ওয়াই-ফাই ব্যবস্থা। ট্রাম তিলোত্তমা কলকাতার অন্যতম বৈশিষ্ট্য। যা আদি অনন্তকাল ধরে কলকাতা শহরের ঐতিহ্য বহন করে আসছে। এবার সেই গর্বের ট্রাম আরও অভিনব হল। আধুনিকতা আর ঐতিহ্যের মোড়কে তা এক অভিনব রূপ পেলো।

  1. আরও পড়ুন- ফিট থাকতে দিনে অন্তত আধঘণ্টা সময় দিন, ফিট ইন্ডিয়ার বর্ষপূর্তিতে বার্তা মোদির

Previous articleফিট থাকতে দিনে অন্তত আধঘণ্টা সময় দিন, ফিট ইন্ডিয়ার বর্ষপূর্তিতে বার্তা মোদির
Next articleদিল্লি হিংসার চার্জশিটে এবার সলমন খুরশিদ, বৃন্দা কারাতের নাম