২০ কোটি টিকা বানাচ্ছে সেরাম, ভ্যাকসিনের সর্বোচ্চ দাম জানালো সংস্থা

দেশে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা সঙ্গে মৃতের সংখ্যাও। ভারতে কোভিড প্রতিরোধে তিনটি ভ্যাকসিন এখন পরীক্ষার স্তরে রয়েছে। ভারত বায়োটেক, ক্যাডিলা এবং সেরাম ইনস্টিটিউটের তিনটি ভ্যাকসিনের পরীক্ষার দিকেই অধীর আগ্রহে তাকিয়ে ভারতবাসী। তার মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ প্রতিষেধক অনেকটাই এগিয়ে। এই ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল একসঙ্গেই শুরু হয়েছে ভারতে। এরইমধ্যে ভারতে করোনা ভ্যাকসিনের দাম কত হতে পারে জানিয়ে দিল সেরাম ইনস্টিটিউট।

এবছরের শেষে করোনা ভ্যাকসিন বাজারে আসার সম্ভাবনাও প্রবল। অতিমারি পরিস্থিতিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ভারতীয় অংশীদার সিরাম ইনস্টিটিউটকে আরও ১০ কোটি ডোজ তৈরির অনুমোদন দিল বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং আন্তর্জাতিক সংস্থা ‘গাভি’। ভারত সহ অন্যান্য নিম্ন উপার্জনশীল দেশের জন্য তারা আগেই সিরামের সঙ্গে ১০ কোটি ডোজ উৎপাদনের চুক্তি করেছিল। অর্থাৎ এখন করোনা টিকার মোট ২০ কোটি ডোজ তৈরি করবে সেরাম ইনস্টিটিউট। যার জন্য গেটস ফাউন্ডেশন বরাদ্দের অঙ্কও বাড়িয়ে ৩০ কোটি মার্কিন ডলার করেছে। আগের চুক্তির দ্বিগুণ। মঙ্গলবার একথা বিবৃতি দিয়ে জানিয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক এই ভারতীয় সংস্থা।

এছাড়াও দেশগুলিতে ভ্যাকসিনের দামও সাধারণ মানুষের নাগালের মধ্যে রাখার চেষ্টা চলছে৷ সূত্রের খবর, ভ্যাকসিনের সর্বোচ্চ মূল্য হতে পারে তিন মার্কিন ডলার৷ যা ভারতীয় মুদ্রায় মূল্য ২২১.৪৩ টাকা৷

সেরাম কর্তা আদার পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১ সালের মধ্যেই অতিরিক্ত এই দশ কোটি ভ্যাকসিন ভারত সহ আরও বেশ কিছু নিম্ন এবং মাঝারি আয়ের দেশগুলিতে সরবরাহ করা হবে৷ যদিও ভ্যাকসিনের মান নিয়ে কোনও আপোশ করা হবে না।

আরও পড়ুন : বাবরি ধ্বংস পূর্ব পরিকল্পিত নয়, আদবানি, যোশী- সহ ৩২ অভিযুক্তই বেকসুর

Previous articleবাবরি ধ্বংস পূর্ব পরিকল্পিত নয়, আদবানি, যোশী- সহ ৩২ অভিযুক্তই বেকসুর
Next articleআরও রাফাল যুদ্ধবিমান আসছে দেশে