কী ওষুধ চলছে কোভিড আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের?

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চিকিৎসার জন্য ওয়াশিংটনের মিলিটারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারের স্পেশ্যাল স্যুটে রাখা হয়েছে মার্কিন প্রেসিডেন্টকে।কোভিডের মৃদু উপসর্গ থাকার জন্যই চিকিৎসকদের পরামর্শে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেলি ম্যাকেনানি বলেছেন, সাবধনতা অবলম্বন ও চিকিৎসকদের পরামর্শে আগামী কয়েকদিন সেখানেই থাকবেন তিনি। তবে এক ভিডিয়ো বার্তায় নিজের ‘ভাল’ থাকার কথাও জানিয়েছেন ট্রাম্প।শুক্রবার সন্ধ্যায় হোয়াইট হাউস থেকে মাস্ক পরে বেরিয়ে হেলিকপ্টারে করে হাসপাতালের ভর্তি হন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, কোভিড-১৯-এর মৃদু উপসর্গ ট্রাম্পের শরীরে দেখা গিয়েছে। পাশাপাশি তাঁর বয়স ৭৪। ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতায় ওজন ১১১ কেজি, অর্থাৎ তাঁর ওবেসিটি আছে। এই কারণেই কোনও রকম ঝুঁকি না নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃদু উপসর্গ থাকলেও তাঁর অবস্থার কোনও রকম অবনতি হয়নি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। হোয়াইট হাউসে ট্রাম্পের চিকিৎসক ডা. সেয়ান কনলে প্রেসিডেন্টের শারীরিক অবস্থা নিয়ে জানিয়েছেন, ক্নান্ত হলেও খোশমেজাজেই রয়েছেন তিনি। হাসপাতালের চিকিৎসকরা ট্রাম্পকে কোভিড-এর পরীক্ষামূলক ওষুধের ডোজ দিয়েছেন। জানা গিয়েছে, চিকিৎসকরা মার্কিন প্রেসিডেন্টকে রেগেনেরনস পলিক্লোনাল অ্যান্টিবডি ককটেলের ৮ গ্রামের একটি ডোজ দিয়েছেন। ভাইরাসের মাত্রা কমানো ও দ্রুত আরোগ্যের জন্য মার্কিন প্রেসিডেন্টকে এই ওষুধ দেওয়া হয়েছে। এই ওষুধের এখনও ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এছাড়া ডা. কনলে জানিয়েছেন, করোনা আক্রান্ত ট্রাম্পকে দেওয়া হচ্ছে জিঙ্ক, ভিটামিন ডি, ফ্যামোটিডিন, মেলাটোনিন এবং অ্যাসপিরিন।

শনিবার নিজের টুইটার হ্যান্ডল থেকে একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, আমার মনে হয় আমি ভালই আছি। সব যাতে ঠিকঠিক কার্যকর হয়, সেটাও দেখছি। ফার্স্ট লেডি মেলানিয়ার ভাল থাকার খবরও ট্রাম্প দিয়েছেন ভিডিয়ো বার্তায়। তাঁকে শুভকামনা জানিয়েছেন যারা, তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন তিনি।

এক মাস পরেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পের প্রচার কর্মসূচি যথেষ্ট ধাক্কা খেল। মার্কিন প্রেসিডেন্টের বেশ কয়েকটি জনসভা ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। কিছু জনসভা অনলাইনে করার পরিকল্পনা রয়েছে। যদিও তা নিয়ে নিশ্চিতভাবে জানানো হবে চিকিৎসকদের সবুজ সংকেত পাওয়ার পরেই।

আরও পড়ুন-করোনা আক্রান্ত ট্রাম্পের আরোগ্য কামনা করলেন ‘বন্ধু’ মোদি

Previous articleমানালিতে অটল টানেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
Next articleপৃথিবীর কোনও শক্তি আমার হাথরাসে যাওয়া আটকাতে পারবে না, টুইট রাহুলের