৫০: ৫০ আসন সমঝোতা করে ভোটে নীতীশ-বিজেপি

জেডিইউ লড়বে ১২২ আসনে, বিজেপি ১২১ আসনে। বিজেপি তাদের আসন থেকে রামবিলাস পাশোয়ানের দলকে আসন ছাড়বে। অন্যদিকে জেডিইউ তাদের আসন থেকে জিতন রাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চা দলকে আসন ছাড়বে।

আসন ভাগাভাগি হবে ৫০: ৫০। এই ফর্মুলাতেই বিহার নির্বাচনে আসন সমঝোতা হয়ে গেল নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) ও বিজেপির মধ্যে।

এই আসন সমঝোতার ফল স্বরূপ জেডিইউ লড়বে ১২২ আসনে, বিজেপি ১২১ আসনে। বিজেপি তাদের আসন থেকে রামবিলাস পাশোয়ানের দলকে আসন ছাড়বে। অন্যদিকে জেডিইউ তাদের আসন থেকে জিতন রাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চা দলকে আসন ছাড়বে।

বিহারের আসন সমঝোতা নিয়ে নীতীশের সঙ্গে রামবিলাসের পুত্র চিরাগের মতদ্বৈততা চরমে ওঠে। চিরাগ জানিয়েছিলেন, রবিবারের মধ্যে আসন সমঝোতার কথা না জানালে তাঁরা পাল্টা সিদ্ধান্ত নেবেন। সেই সময়ের মধ্যেই আসন ভাগাভাগির সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হওয়ায় বিহারের শাসক জোট অনেকটাই টেনশনমুক্ত।

বিহারে তিন দফায় ভোট। ২৮ অক্টোবর, ৩ ও ৭ নভেম্বর। ১০ নভেম্বর ফল ঘোষণা। ২৪৩ আসনে ভোট হবে। কোভিড পরিস্থিতির পর দেশে এই প্রথম ভোট-পর্ব। এবার জিতে সরকার গড়লে নীতীশ কুমার চতুর্থবার বিহারের মসনদে বসবেন।

অন্যদিকে বিরোধীদের নেতৃত্ব দেবেন লালুপুত্র তেজস্বী যাদব। বাম-কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা পর্বের পর প্রচার পর্ব শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন-ধর্ষণের নিন্দা নয়, মেয়েদের সংস্কারের দাওয়াই নির্লজ্জ বিজেপি বিধায়কের!

Previous articleধর্ষণের নিন্দা নয়, মেয়েদের সংস্কারের দাওয়াই নির্লজ্জ বিজেপি বিধায়কের!
Next articleকু-কথার শাস্তি, সবক শেখাতে ৫ জনকে অন্যত্র পাঠাল চিড়িয়াখানা কর্তৃপক্ষ