সৌজন্যে কোভিড, ফেব্রুয়ারিতে মাধ্যমিক হওয়ার সম্ভাবনা ক্ষীণ, পিছোতে পারে উচ্চ মাধ্যমিকও!

মহামারির প্রভাব কি এবার ২০২১ এর মাধ্যমিকের উপরও পড়তে চলেছে? আগামী বছর ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষা হওয়ার সম্ভাবনা ক্ষীণ। তবে এখনই কোনও চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানায়নি স্কুল শিক্ষা দফতর। এদিকে আগেই ইঙ্গিত মিলেছিল পিছিয়ে যেতে পারে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক। মার্চের বদলে আগামী বছর জুন মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার সম্ভাবনা।

সাধারণত ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষা হয়। চলতি বছর মার্চ মাস থেকে শুরু হয়েছে লকডাউন। তার আগে জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে শিক্ষাবর্ষ। অর্থাৎ ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা সব মিলিয়ে মাত্র আড়াই মাস স্কুলে যাওয়ার সুযোগ পেয়েছে। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি কার্তিক চন্দ্র মান্না এবং সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার স্কুল শিক্ষা সচিবের সঙ্গে বৈঠকে বসেন। ওই বৈঠকে মাধ্যমিক পরীক্ষা কবে নেওয়া যেতে পারে এবং সিলেবাস সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়। কিন্তু পরীক্ষা কবে হবে সে সম্পর্কে এখনও কোনও রূপরেখা তৈরি করা হয়নি বলে সূত্রের খবর।

সেক্ষেত্রে কবে হতে পারে মাধ্যমিক? ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক না হলে বিধানসভা ভোটের পর হতে পারে মাধ্যমিক পরীক্ষা। মূলত মার্চ থেকে মে মাস পর্যন্ত নির্বাচন পর্ব চলবে। যদিও এই বিষয়ে স্পষ্ট কোনও ইঙ্গিত মেলেনি শিক্ষা দফতরের পক্ষ থেকে। কেন মনে করা হচ্ছে ফেব্রুয়ারিতে মাধ্যমিক হবে না?

১. ২০২১ সালে কতটা সিলেবাসের উপর পরীক্ষা হবে তা ঠিক হয়নি।

 

২. সূত্রের খবর, মার্চ মাস পর্যন্ত ৩৫ শতাংশ সিলেবাস শেষ হয়েছে। যেসব স্কুলে চলতি বছর মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের সিট পড়েছিল, তাদের সিলেবাস শেষ হয়েছে ৩৫ শতাংশ সিলেবাসও শেষ হয়নি।

 

৩. সাধারণত মাধ্যমিক পরীক্ষার ন্যূনতম ৬০ দিন আগে স্কুল টেস্ট পরীক্ষা হয়। মাধ্যমিকের সিলেবাস নিয়ে কোনও রূপরেখা তৈরি না হওয়ায় টেস্ট পরীক্ষা কবে হবে তা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

 

৪. সাধারণত মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিন এই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষিত হয়ে যায়। এখনও ঘোষণা হয়নি মাধ্যমিকের পরীক্ষাসূচি। পরীক্ষাসূচি ঘোষণা হওয়ার পর অন্তত ৫ থেকে ৬ মাস সময় দিতে হয় ছাত্রছাত্রীদের।

 

৫. মাধ্যমিকের প্রশ্নপত্র তৈরি থেকে প্রশ্নপত্র ছাপানোর জন্য সময় লাগে ৩ থেকে ৪ মাস। সিলেবাস না জানলে সেই কাজও সম্ভব হচ্ছে না।

 

৬. অনলাইন ক্লাস বা টেলিফোনের ক্লাসের উপর নির্ভর করে পরীক্ষা নিতে নারাজ শিক্ষা দফতরের একাংশ।

আরও পড়ুন:১০৫ দিন কোভিড পজিটিভ প্রৌঢ়া, হাসপাতালকে ৫ লক্ষ টাকা ফেরত দেওয়ার নির্দেশ কমিশনের

Previous article‘বাঁশ নিয়ে বসবেন, ভোট লুঠ করতে এলে কাউকে হেঁটে বাড়ি ফিরতে দেবেন না’, পরামর্শ দিলীপের
Next articleপ্রত্যাশামাফিক তৃণমূল নেতাদের নামেই FIR করলেন নিহত মনীশের বাবা চন্দ্রমনি শুক্ল