সব্যসাচীর মা ও নিরুপম সেনের স্মরণে ১৯০তম দিনে যাদবপুরের শ্রমজীবী ক্যান্টিন

যেমন কথা তেমন কাজ! করোনা মোকাবিলায় দীর্ঘ লকডাউন পর্ব ও আমফান পরবর্তী বাংলায় দুর্গত মানুষদের মুখে অন্ন তুলে দেওয়ার জন্য জন্ম হয়েছিল সিপিএম তথা বামেদের শ্রমজীবী ক্যান্টিন। যা আজ বাংলার বুকে মডেল। বামেদের এই রান্নাঘর প্রমাণ করে বাংলাকে পথ দেখায় যাদবপুর। মাত্র ২০ টাকায় আমিষ-নিরামিষ পদে ভরপেট খাবার।

বাংলার বুকে এখন এই ধরণের ক্যান্টিনের ছড়াছড়ি। কিন্তু তার মাঝেও এগিয়ে যাদবপুর। এগিয়ে যাদবপুরে বামেদের শ্রমজীবী ক্যান্টিন। আজ, ৮ অক্টোবর বৃহস্পতিবার ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে যাদবপুরের রান্নাঘর ১৯০ দিনে পড়লো। যা যাদবপুর রান্নাঘরের ক্ষেত্রে এক বিশেষ ও স্মরণীয় দিন। এদিন একই সঙ্গে প্রয়াত দুই ব্যক্তিত্বকে স্মরণ করলো যাদবপুরের বামেরা। মাধ্যম সেই শ্রমজীবী ক্যান্টিন।

আরও পড়ুন- এদিনও যথারীতি ‘নিখোঁজ’ শোভন- বৈশাখী? প্রশ্নের জোয়ার দলের অন্দরে

বামপন্থী মনোভাবাপন্ন টলিউডের প্রখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তীর মা তথা প্রখ্যাত অভিনেত্রী মণিকা চক্রবর্তীর আজ মৃত্যুবার্ষিকী। এই দিনেই আবার রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী তথা সিপিএম নেত নিরুপম সেনের ৭৪ তম জন্মদিন।

এদিন তাই সকাল থেকেই সাজো-সাজো রব ছিল যাদবপুরের রান্নাঘরে। বামেদের নতুন প্রজন্মের স্বেচ্ছাসেবকরা ভোর ভোর চলে আসেন রান্নাঘরে। এরপর দুপুর সাড়ে এগারোটা নাগাদ একসাথেই এসে পৌঁছান সব্যসাচী চক্রবর্তী, মিঠু চক্রবর্তী, প্রয়াত নিরুপম সেনের স্ত্রী চন্দ্রাবলী সেন, মেয়ে শ্রেয়া সেন, পার্থপ্রতিম বিশ্বাস, সত্যজিৎ চক্রবর্তী-সহ নিরুপম সেনের পরিবারের বাকি সদস্যরা।

আরও পড়ুন- গোর্খাল্যান্ড : অনেক বিজেপি নেতার মুখেই যেন সেলোটেপ

এই বিশেষ দিনে যাদবপুরে বামেদের রান্নাঘরের মেন্যু ছিলো-

ফ্রায়েড রাইস
চিকেন কোর্মা,
দুই ধরণের মিষ্টি
চিত্রকূট ও ক্ষীর চমচম

এর মাঝেই এসে হাজির ‘ট্যাঁশছানা’। আজ তার জন্মদিন।
বাইরের মাইকে “We Shall Overcome” গেয়ে শোনালো ক্ষুদে গায়ক। ক্যান্টিনের ভেতরে ঢুকে কেক কাটা। জন্মদিন পালন। ইত্যাদি ইত্যাদি। সব মিলিয়ে ১৯০তম দিনে হইহই করে পা রাখলো যাদবপুরে সিপিএম নেতা সুদীপ সেনগুপ্তদের রান্নাঘর।

Previous articleআমাদের বন্ধুত্ব মানতে পারেনি বলে পরিবারই খুন করেছে, দাবি হাথরসের অভিযুক্তের!
Next articleপুরনো শত্রুতার জের! মণীশ খুনে এবার ধৃত সুবোধ