সাহিত্যে নোবেল পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক

২০২০ সালের সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক। এদিন নোবেল কমিটি জানিয়েছে, সহজ-সরল ধারায় বিশ্বের জটিল দিকগুলিকে কাব্যের আঙ্গিকে সর্বজনীন করে তোলেন লুইস। তাই তাঁকে সম্মানিত করতে এই পুরস্কার দেওয়া হলো।

গ্লাকের কবিতায় উঠে এসেছে মানব জীবনের বিভিন্ন সঙ্কট, অভিপ্সা এবং  প্রকৃতি। নিঃসঙ্গতা এবং  বিষণ্ণতা তাঁর কবিতার অন্যতম বিষয়। বৃহস্পতিবার অ্যাকাডেমির নোবেল কমিটির চেয়ারম্যান অ্যান্ডার্স অলসন জানিয়েছেন, ‘‘গ্লাকের ভাষ্য অত্যন্ত সুন্দর এবং সৃজনশীলতায় ভরপুর। একই সঙ্গে তাঁর লেখায় পাওয়া যায় হাস্যরস ও তীক্ষ্ণ কৌতুকের সংমিশ্রণ।’’ তাঁর লেখা সার্বজনীন স্বীকৃতির দাবি রাখে বলে জানিয়েছে নোবেল কমিটি। তাঁর লেখায় প্রধানত তিনটি বৈশিষ্ট ধরা পড়ে বলে উল্লেখ করা হয় এদিন। যার মধ্যে আছে পারিবারিক জীবন, খেলাচ্ছলে প্রকাশিত বৌদ্ধিক দিক এবং সূক্ষ্ম জ্ঞান।

১৯৪৩ সালে জন্ম কবি লুইস গ্লাকের। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘ফার্স্টবর্ন’ প্রকশিত হয় ১৯৬৮ সালে। ২০১৪ সালে প্রকাশিত হয় তাঁর শেষ কাব্যগ্রন্থ ‘ফেথফুল অ্যান্ড ভার্চুয়াস নাইট’। কানাডিয়ান লেখিকা মার্গারেট অ্যাটউড এবং জাপানি লেখক হারুকি মুরাকামির পিছনে ফেলে এদিন নোবেল পুরস্কার পান কবি লুইস গ্লাক। এর আগে পুলিৎজার এবং ইউ এস পোয়েট লরিয়েট পুরস্কার পেয়েছেন আমেরিকান কবি।

আরও পড়ুন:করোনায় আক্রান্ত হওয়াকে ঈশ্বরের আশীর্বাদ বললেন ট্রাম্প!

 

 

 

Previous articleগোর্খাল্যান্ড : অনেক বিজেপি নেতার মুখেই যেন সেলোটেপ
Next articleএদিনও যথারীতি ‘নিখোঁজ’ শোভন- বৈশাখী? প্রশ্নের জোয়ার দলের অন্দরে