বিজেপির মিছিলে কোথায় মোদির ‘দো গজ কি দুরি’!

দেশে করোনার পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। বারবার তা নিয়ে সতর্ক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যে কোনও সভা বা ভার্চুয়াল মিটিংয়ে বারবারই ‘দো গজ কি দুরি’র পরামর্শ দিচ্ছেন প্রধানমন্ত্রী। এদিকে তাঁর দলের প্রতিবাদ মিছিল বিন্দুমাত্র চোখে পড়লো না সামাজিক দূরত্বে কোনও ছবি।

বৃহস্পতিবার, নবান্ন অভিযানের ডাক দেয় বিজেপির যুব মোর্চা। সমর্থন করে রাজ্য বিজেপি। নবান্নের চারদিক থেকে বিভিন্ন রাস্তা দিয়ে ঢোকার চেষ্টা করে মিছিল। আর সেখানে বিন্দুমাত্র সামাজিক দূরত্ব চোখে পড়েনি। এমনকী অনেক বিজেপি কর্মী-সমর্থকরা মুখে ছিল না মাস্ক। জন্মদিনের পরের দিন নিজের টুইটার হ্যান্ডেল মোদি দেশবাসীর কাছে উপহার চান। তাতে ছিল মাস্ক পরা আর ‘দো গজ কি দুরি’ অর্থাৎ সামাজিক দূরত্ব বিধি মেনে চলা। তাহলে এদিন মিছিলে কী হল? তাঁর দলের কর্মী-সমর্থকরাই তাঁর নির্দেশ মানলেন না। এইসব মিছিলের নেতৃত্ব দিলেন বিজেপির রাজ্য সভাপতি থেকে শুরু করে ছোট-বড় বিভিন্ন পদের অধিকারী নেতা-নেত্রীরা।

যেখানে করোনা পরিস্থিতি উদ্বেগজনক, যেখানে দূর্গোৎসবের মতো বড়ো উৎসবে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে, এখনও খোলা যায়নি শিক্ষাপ্রতিষ্ঠান। সেখানে এই ধরনের মিছিল আদৌ সমর্থনযোগ্য কি? প্রতিবাদ, আন্দোলন, রাজনৈতিক কর্মসূচি নিজের জায়গায়। কিন্তু এই পরিস্থিতিতে যখন সবকিছুতেই সতর্ক থাকতে হচ্ছে সেই অবস্থায় কীকরে কেন্দ্রের শাসকদল এই ধরনের অভিযানের ডাক দিতে পারে তা নিয়ে প্রশ্ন উঠেছে সব মহলে।

আরও পড়ুন-যত না গায়ে লেগেছে, তার চেয়ে বেশি লেগেছে আমার মনে, বললেন দিলীপ

 

Previous articleএমাসের শেষেই বিয়ের পিঁড়িতে বসছেন অভিনেত্রী কাজল আগরওয়াল, পাত্র কে?
Next articleবিজেপি সন্ত্রাসের রাজনীতি করে, সাফ কথা ববি হাকিমের