লিবিয়ায় অপহৃত সাত ভারতীয়কে ঘরে ফেরাতে তৎপর ভারতীয় বিদেশমন্ত্রক

লিবিয়ায় অপহৃত ভারতীয়দের ঘরে ফেরানোর প্রচেষ্টা অব্যাহত ভারতীয় বিদেশমন্ত্রকের। লিবিয়া কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে অপহৃত ভারতীয়দের সুরক্ষিত ভাবে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে বিদেশমন্ত্রক। পাশাপাশি কথা বলা হচ্ছে আন্তর্জাতিক সংগঠনগুলির সঙ্গেও।

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, গত ১৪ সেপ্টেম্বর অপহরণ করা হয় ওই সাত ভারতীয়কে। সেই সময় তাঁরা ভারতের উদ্দেশ্যে বিমান ধরার জন্য ত্রিপোলি বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন। তাঁদেরকে লিবিয়ার অ্যাসওয়ারিফ থেকে অপহরণ করা হয়েছিল।

কর্মসূত্রে, ভারতের অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাত ও উত্তরপ্রদেশের ওই ৭ বাসিন্দা লিবিয়ায় থাকতেন। বিগত বেশ কয়েক বছর ধরে তাঁরা সেখানকার নির্মাণ শিল্প ও তৈল সংস্থায় কাজ করতেন। যে সংস্থায় তাঁরা এতদিন চাকরি করে এসেছেন, তাদের তরফেও অপহরণকারীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। লিবিয়ার ওই সংস্থা ভারতের বিদেশমন্ত্রককে কর্মীদের সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করেছে।

আরও পড়ুন : ভিমা-কোরেগাঁও মামলায় ৮৩ বছর বয়সী ফাদার স্টান স্বামীকে গ্রেফতার করল NIA

এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, ভারত সরকার ক্রমাগত তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। অপহৃত নাগরিকদের সন্ধান করতে এবং শীঘ্রই তাঁদের বন্দিদশা থেকে মুক্তির লক্ষ্যে লিবিয়া কর্তৃপক্ষ এবং নিয়োগকর্তাদের সঙ্গে পরামর্শ ও সমন্বয় সাধন করে সব ধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে। অনুরাগ জানান, প্রমাণ হিসেবে সাত ভারতীয়ের ছবিও দেখিয়েছে অপহরণকারীরা।

Previous articleমণীশ শুক্লা খুনের CBI তদন্তের দাবিতে হাইকোর্টে বিজেপি’র মামলা
Next articleউগ্র হিন্দুত্ববাদী এই তেজস্বী যাদবের বেলাগাম মন্তব্যে আরবের সঙ্গে সম্পর্ক ভাঙতে বসেছিল!