ভিমা-কোরেগাঁও মামলায় ৮৩ বছর বয়সী ফাদার স্টান স্বামীকে গ্রেফতার করল NIA

ভিমা-কোরেগাঁও মামলায় ফের একবার তৎপরতা দেখাল কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা এনআইএ। বৃহস্পতিবার রাতে রাঁচি এনআইএ-র বিশেষ তদন্তকারী দল গ্রেফতার করল ৮৩ বছর বয়সী ফাদার স্টান স্বামীকে। দীর্ঘদিন ধরে আদিবাসীদের সামাজিক অধিকারের দাবিতে আন্দোলন করে আসছিলেন এই সমাজকর্মী। তবে প্রবীণ এই সমাজকর্মীর গ্রেফতারিরে রীতিমতো গর্জে উঠেছেন দেশের বুদ্ধিজীবীরা। কেন্দ্রীয় মোদী সরকার প্রতিহিংসার খেলায় মেতে ইচ্ছাকৃতভাবে ষড়যন্ত্র করছে বলে অভিযোগ তাঁদের। জানা গিয়েছে এনআইএ-র হাতে গ্রেফতার হওয়া ফাদার স্টান স্বামীর বিরুদ্ধে ইউপিএ ধারায় মামলা দায়ের করা হয়েছে। এই নিয়ে ভীমা-কোরেগাঁও হিংসায় ১৭ জনকে গ্রেফতার করল তদন্তকারী সংস্থা এনআইএ।

ঝাড়খণ্ড পুলিশ সুত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দিল্লি থেকে আসা এনআইএ-র একটি দল ফাদার স্টান স্বামীর বাড়িতে আসে। ওই সমাজকর্মীকে গ্রেফতার করার পাশাপাশি প্রায় ২০ মিনিট ধরে তল্লাশি চালানো হয় তাঁর বাড়িতে। এদিকে এই ঘটনা প্রকাশ্যে আসার পর কেন্দ্রের বিরুদ্ধে টুইট করে রীতিমতো ক্ষোভ উগরে দিয়েছেন ঐতিহাসিক রামচন্দ্র গুহ। এদিন টুইটে তিনি লেখেন, ‘স্টান স্বামী সারাটা জীবন আদিবাসিদের অধিকারের দাবিতে লড়াই করে গিয়েছেন। যার জেরেই কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার এভাবে তাঁকে নিপীড়ন করে মুখ বন্ধের চেষ্টা চালাচ্ছে। কারন সরকারের কাছে আদিবাসীদের জীবন জীবিকার তুলনায় খনি সংস্থাগুলির মুনাফা বেশি গুরুত্ব পায়।’ একইভাবে টুইট করে ক্ষোভ প্রকাশ করেছেন শীর্ষ আদালতের আইনজীবী প্রশান্ত ভূষণ। তাঁর অভিযোগ, নিজেদের প্রতিহিংসা চরিতার্থ করতে মুক্ত চিন্তার পক্ষে থাকা মানুষদের ষড়যন্ত্র করে জেলে পোরা হচ্ছে। বিজেপি সরকারের আমলে এনআইএর হিংসা সব সিমা পেরিয়ে গিয়েছে বলেও অভিযোগ তাঁর।

প্রসঙ্গত, তৃতীয় ইঙ্গ-মরাঠা যুদ্ধে পেশোয়াদের পরাজয় উপলক্ষ্যে প্রতি বছর ১জানুয়ারি ভীমা-কোরেগাঁওয়ে জয় স্তম্ভে ভিড় জমান দলিত মানুষরা। ১৮১৮ সালে এই দিনেই ইস্ট ইন্ডিয়া কোম্পানি পেশোয়া শক্তিকে পরাজিত করে। ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে সাহায্য করেছিল দলিত ‘মাহার’ জনগোষ্ঠী। তাই এই দিনটি দলিতদের কাছে বিজয় দিবস। ২০১৮ সালের জানুয়ারি মাসে ভিমা-কোরেগাঁও এলাকায় এক দলিত সমাবেশকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়। দক্ষিণপন্থী একটি গোষ্ঠীর সঙ্গে দলিতদের সংঘর্ষ ব্যাপক আকার ধারন করে। ঘটনার তদন্তে নামে মহারাষ্ট্র পুলিশ। সমাজকর্মী গৌতম নওলখা, ভারাভারা রাও, অরুণ ফেরেরা, রোনা উইলসন, ভারনন গঞ্জালভেস ও সুধা ভরদ্বাজ-সহ বেশ কয়েক জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। এই ব্যক্তিরা নরেন্দ্র মোদীকে খুনের ষড়যন্ত্র করেছিলেন বলে অভিযোগ তোলা হয়। ২০১৮ সালের অগাস্ট মাসে গ্রেফতার করা লেখক তথা সমাজকর্মী ভারভারা রাওকে। যদিও প্রমাণের অভাবে তাঁকে মুক্তি দেয় আদালত। মহারাষ্ট্রে সরকার বদলের পরপরই এই মামলার দায়িত্বভার হাতে নেয় কেন্দ্রিয় তদন্তকারী সংস্থা এনআইএ। দীর্ঘ তদন্তের পর এবার ৮৩ বছর বয়সী ফাদার স্টান স্বামীকে রাঁচি থেকে গ্রেফতার করল তারা।

আরও পড়ুন: টিআরপি জালিয়াতিতে নয়া মোড়: এফআইআর-এ নেই রিপাবলিকের নাম!

Previous articleবিশ্ব খাদ্য প্রকল্প (WFP) পেল এবছরের নোবেল শান্তি পুরস্কার
Next articleমণীশ খুনে চাঞ্চল্যকর তথ্য, বিজেপির মিছিলে ছিল আততায়ীরা!