যোগীর আবেদন মেনে হাথরসের তদন্তভার হাতে নিল সিবিআই

উত্তরপ্রদেশের হাথরস গণধর্ষণ কাণ্ডকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। দোষীদের শাস্তি চেয়ে সরব হয়েছেন সাধারণমানুষ। দেশের নানা প্রান্তে শুরু হয়েছে প্রতিবাদ। প্রশ্ন উঠেছে যোগী রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে। পরিস্থিতি বেগতিক বুঝে এই গণধর্ষণ ও হত্যাকাণ্ডের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই মতই হাথরসের দলিত যুবতী ধর্ষণ ও মৃত্যুর তদন্ত ভার কাঁধে তুলে নিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। হাথরস কাণ্ডের তদন্তভার নেওয়ার কথা শনিবার সন্ধ্যায় প্রকাশ্যে আনেন সিবিআই আধিকারিকরা। আধিকারিকদের তরফে জানানো হয়েছে তদন্তকারী সংস্থার হাতে ইতিমধ্যেই তদন্তভার তুলে দেওয়া হয়েছে প্রাথমিক তদন্তের পরই ফরেনসিক বিশেষজ্ঞ সহ তদন্তকারীদের একটি দলকে শীঘ্রই হাথরস পাঠানো হবে।

গত ১৪ সেপ্টেম্বর ১৯ বছর বয়সী দলিত যুবতীর সঙ্গে গণধর্ষণের ঘটনা ঘটার পর মামলার তদন্ত করছিল স্থানীয় পুলিশ। গত ২৯ সেপ্টেম্বর হাসপাতলে ওই যুবতীর মৃত্যুর পর উত্তাল হয়ে ওঠে গোটা পরিস্থিতি। তড়িঘড়ি এই মামলার তদন্তে বিশেষ তদন্তকারী দল(এসআইটি) গঠন করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ১০ দিন সময় বেঁধে দেওয়া হয় ‘এসআইটি’কে। তবে এই ঘটনায় গোটা দেশ যেভাবে উত্তাল হয়ে ওঠে, তাতে মামলার তদন্ত রাজ্যের হাতে না রেখে কেন্দ্রীয় এজেন্সির হাতেই তুলে দেওয়াই শ্রেয় বলে মনে করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এই মামলাকে কেন্দ্র করে রাজ্যে জাতিগত হিংসা ছড়ানোর ষড়যন্ত্র হচ্ছে বলেও অভিযোগ তোলে উত্তরপ্রদেশ প্রশাসন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের আবেদনের ভিত্তিতেই শনিবার থেকেই এই মামলার দায়িত্ব ভার তুলে দেওয়া হয় সিবিআই-এর হাতে।

আরও পড়ুন: নাগাল্যান্ড ভারতের বাইরে হওয়ায় ডেলিভারি নয়, বিতর্কে জড়িয়ে ক্ষমা চাইল ফ্লিপকার্ট

উল্লেখ্য, হাথরসের গণধর্ষণ কাণ্ড ও নির্যাতিতার মৃত্যুর পর একের পর এক বিতর্কে জড়ায় উত্তরপ্রদেশ পুলিশ। নির্যাতিতার মৃতদেহ পরিবারের হাতে তুলে না দেওয়ার পরিবর্তে মধ্যরাতে পরিবারের সদস্য ছাড়াই পেট্রোল ঢেলে দেহ জ্বালানোর অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। শুধু তাই নয় ওই এলাকায় ১৪৪ ধারা জারি করে পরিবারের লোকজনকে হুমকি দেওয়ার অভিযোগে স্থানীয় জেলা শাসকের বিরুদ্ধে। সিটের তদন্তের উপর ভিত্তি করে একাধিক পুলিশ কর্মী ও আধিকারিককে বরখাস্ত করে যোগী সরকার।

Previous articleবয়স একটা সংখ্যা মাত্র, ৭৮- এ ‘ইয়ং ম্যান’ বিগবি
Next articleতাঁকে ডিভোর্স দিয়েছিলেন পাসোয়ান, স্বামীর মৃত্যুতে কেঁদে পাগলপ্রায় প্রথম স্ত্রী