‘অশুভ অন্তে শুভোত্থান’, সচেতনতাকে সঙ্গী করেই মাতৃ আরাধনায় তাম্রলিপ্ত সেবক সংঘ

করোনাকে তুচ্ছ করে কাশফুলের হিল্লোল উঠেছে দিগন্তে। শরতের পুঞ্জীভূত মেঘে চঞ্চল হয়ে উঠেছে বাঙালি। মা আসছেন, চতুর্দিকে আবহনের সুর। আনন্দ-উচ্ছ্বাসের এই সমস্ত কিছুর সঙ্গেই এবার বাঙালির হৃদয়ে চেপে বসেছে করোনাসুরের ভয়। তবে থেমে নেই কোনও কিছুই। মাতৃ আরাধনায় জোর কদমে পুজোর আয়োজন শুরু করে দিয়েছেন পুজো উদ্যোক্তারা। আগত দর্শনার্থীদের স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে একেবারে অক্ষরে অক্ষরে পালন করা হচ্ছে সর্তকতা বিধিও। আর সেই সতর্কতাঃ বিধি মেনেই এবার একটু অন্যভাবে পুজোর আয়োজন করেছেন পূর্ব মেদিনীপুরের তমলুকের তাম্রলিপ্ত সেবক সংঘের পুজো কমিটি। এবার তাদের ভাবনা ‘অশুভ অন্তে শুভোত্থান’। পুজো দেখতে আসা প্রত্যেকটি মানুষের স্বাস্থ্যের দিকে বিশেষ খেয়াল রেখে সাজানো হয়েছে সমস্ত কিছু।

তাম্রলিপ্ত সেবক সংঘের তরফে জানানো হয়েছে, এবার তাদের এই পুজো পঞ্চম বর্ষে পদার্পণ করেছে। বর্তমান পরিস্থিতি বিচার করে অন্যান্য বারের চেয়ে এবার একটু অন্যভাবে সাজানো হয়েছে এই পুজো। চলতি বছরে করোনা মহামারী, আমফান নানাবিধ সমস্যায় সমস্ত দিক থেকে এবার মানুষ বিপর্যস্ত। আর ঠিক সেই যায়গা থেকেই তাদের এবারের ভাবনা ‘অশুভ অন্তে শুভোত্থান’। তাম্রলিপ্ত সেবক সংঘের এবারের প্রতিমাশিল্পী শুভদীপ কর্মকার ও দুলাল পাল। ক্লাবের সদস্যরা মিলে তৈরি করেছেন আবহ সঙ্গীত। পুজোর থিমের পরিকল্পনায় রয়েছেন অরূপ মাইতি।

আরও পড়ুন:নির্ঝঞ্ঝাটে পুজো দেখতে চালু ই-পাস! 

দর্শনার্থীদের স্বাস্থ্যের দিকে বিশেষ খেয়াল রেখে একাধিক সুরক্ষা বিধি অবলম্বন করা হয়েছে এই পুজোয়। এ প্রসঙ্গে পুজো কমিটির সদস্য ড: অভিষেক গুছাইত বলেন, এবার পুজো মণ্ডপকে যতটা সম্ভব উন্মুক্ত রাখার চেষ্টা হয়েছে যাতে বাইরে থেকেও দর্শনার্থীরা দেবী দর্শন করতে পারেন। মন্ডপের ভিতরে ঢুকে যারা ঠাকুর দেখবেন তাদের জন্য তিন ফুট দূরত্ব অন্তর সুরক্ষা বলয় করা হয়েছে। একেবারে রাস্তা থেকে মন্ডপের ভিতর পর্যন্ত মন্ডপ স্যানিটাইজেশনের পাশাপাশি আগত দর্শকদেরও হাত স্যানিটাইজেশনের ব্যবস্থা করা হয়েছে। দর্শনার্থীদের প্রত্যেককে বাধ্যতামূলকভাবে মাস্ক পরে আসতে হবে পুজো মণ্ডপে। পুজোর অষ্টমীর পুষ্পাঞ্জলি ফুল স্যানিটাইজার করা হবে বলে জানানো হয়েছে। সবমিলিয়ে করোনা পরিস্থিতির মাঝেও সমস্ত রকম সতর্কতাবিধিকে গুরুত্ব দিয়ে পুজোর আয়োজন করেছে পূর্ব মেদিনীপুরের তমলুকের তাম্রলিপ্ত সেবক সংঘ।

Previous articleকেক কেটে স্বামীর জন্মদিন পালন ৯১ বছরের বৃদ্ধার, ছবি ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়
Next articleদুর্গাপুজোয় ৬ দিন বন্ধ থাকবে হিলি বন্দরের আমদানি-রফতানি