শত্রুকে বার্তা দিয়ে পোখরানে সফল উৎক্ষেপণ ‘নাগ অ্যান্টি-ট্যাংক গাইডেড’ মিসাইলের

গত কয়েক মাস ধরে লাগাতারভাবে চিনের আগ্রাসন নীতিতে উত্তপ্ত হয়েছে লাদাখ সীমান্ত। সমানতালে জম্মু কাশ্মীর সীমান্তে হিংসায় উস্কানি দিয়ে চলছে পাকিস্তান। এহেন পরিস্থিতির মাঝেই শত্রুর চোখে চোখ রেখে ভারতীয় অস্ত্র ভাণ্ডারে যুক্ত হল নাগ। বৃহস্পতিবার রাজস্থানের পোখরানে সফলভাবে উৎক্ষেপণ করা হল নাগ অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইলের। বৃহস্পতিবার সকাল ৬টা ৪৫ মিনিটে সম্পন্ন হল মারণ এই মিসাইলের সফল পরীক্ষা। অত্যাধুনিক ও ভয়ংকর এই মিসাইলের সফল পরীক্ষণের ভিডিও এদিন প্রকাশ্যে এসেছে।

জানা গেছে, ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা ডিআরডিও প্রস্তুত করেছে অত্যাধুনিক এই নাগ অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল। তথ্য অনুযায়ী, গত দেড়মাসে এই নিয়ে মোট ১২ টি সম্পূর্ণ স্বদেশী মিসাইলের সফল পরীক্ষা সম্পন্ন করল ডিআরডিও। এ প্রসঙ্গে অবশ্য আগেই বার্তা দিয়ে রেখেছিলেন ডিআরডিও প্রধান জি সতীশ রেড্ডি। সাম্প্রতিক এক বয়ানে তিনি বলেছিলেন, ‘স্বদেশী মিসাইল আরও বেশি করে মোতায়েন করতে কোমর বেঁধে মাঠে নামা হয়েছে। শীঘ্রই মিসাইল প্রস্তুতের ক্ষেত্রে সম্পূর্ণরূপে আত্মনির্ভর হয়ে উঠবে ভারত।’

সেনা সূত্রে জানা যাচ্ছে, যুদ্ধক্ষেত্রে ভারতীয় সেনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মিসাইল হয়ে উঠতে চলেছে এই ‘নাগ’। ব্যাপক অত্যাধুনিকতার জেরে যে কোনও আবহাওয়াতেই সক্রিয় এই মিসাইল। যুদ্ধক্ষেত্রে শত্রুর বড়সড় ট্যাংককেও সম্পূর্ণরূপে ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে এটি। পাশাপাশি মারণ মিসাইলটিতে রয়েছে ইনফ্রারেড প্রযুক্তি। যা লঞ্চ করার আগে টার্গেটকে লক করে নেয়। এরপর অতি দ্রুত হঠাৎ উপরে উঠে, ক্ষিপ্রতার সঙ্গে লক্ষ্য বস্তুর দিকে মুড়ে গিয়ে সবেগে আঘাত হানে শত্রুর উপর। সঠিক লক্ষ্যে আক্রমণ শানাতে অত্যন্ত দক্ষ নাগ।

আরও পড়ুন: ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু, রেলকে ‘শিক্ষা দিতে’ ইঞ্জিন বাজেয়াপ্ত করল বন দফতর

প্রসঙ্গত, সাম্প্রতিক পরিস্থিতি বিচার করে এই মিসাইলের পরীক্ষার সময়টাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি উত্তর-পূর্বে লাদাখ সীমান্তে চিনের আগ্রাসন নীতি দুই দেশের সম্পর্কের মধ্যে উত্তেজনা ব্যাপক বৃদ্ধি করেছেন। যুদ্ধের আশঙ্কা একেবারে এড়ানো যাচ্ছে না। এহেন পরিস্থিতির মাঝেই চিনের চিন্তা বাড়িয়ে লাগাতার নিজেদের অস্ত্রভাণ্ডার বৃদ্ধি করে চলেছে ভারত।

Previous articleসুস্থ থাকতে শীতকালে এড়িয়ে চলুন এই খাবারগুলি, দেখে নিন তালিকা
Next articleবীর সেনাদের শ্রদ্ধা হাওড়ায়, পুজো উদ্বোধন শহিদের মায়ের