সুস্থ থাকতে শীতকালে এড়িয়ে চলুন এই খাবারগুলি, দেখে নিন তালিকা

করোনা ত্রাসে জেরবার সারা বিশ্ব। কবে সারবে পৃথিবীর অসুখ তা এখনও অজানা। বিশেষজ্ঞদের মতে, শীতকালে বাড়তে পারে সংক্রমণ। এই অবস্থায় নিজের স্বাস্থ্য নিয়ে বেশি সচেতন হতে বলছেন চিকিৎসকরা। কারণ, শীতকালের কম তাপমাত্রা শরীরের প্রতিরোধ ক্ষমতা প্রভাবিত করে। তার উপরে মহামারির প্রকোপ এবছর দোসর।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের বক্তব্য, শীতে আমাদের নির্দিষ্ট কিছু খাবার খাওয়া একেবারে বন্ধ করা উচিৎ। রোগ এড়াতে ডায়েটের বিশেষ যত্ন নেওয়া উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে খুব বেশি মিষ্টি খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যারা মিষ্টি খাবার খান তারা ব্যাকটেরিয়াজনিত রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা হারিয়ে ফেলেন। একইসঙ্গে সফট ড্রিঙ্কস ও চিনিযুক্ত খাবার খাওয়া একেবারেই উচিৎ না। সাধারণ সময়ে ভাজা খাবার খেতে বারণ পুষ্টি বিশেষজ্ঞরা। শীতকালে এই খাবার সবচেয়ে বেশি ক্ষতি করে। এই ধরনের ভাজা খাবারে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে যা নানা সমস্যার সৃষ্টি করে।

ডিম, মাশরুম, টমেটো, শাক, ড্রাই ফ্রুট এবং দই বেশি পরিমাণে খেলে শ্লেষ্মার সমস্যা বাড়তে পারে। শ্বাস-প্রশ্বাসের সমস্যা থাকলে এই খাবার না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। শীতে অনেকেই কফি, চা, হট চকলেট পছন্দ করে। এই ধরনের খাবারের উপস্থিত ফ্যাট এবং ক্যাফিন দেহকে হাইড্রেট করে।

আরও পড়ুন:দশমীর পরেই ১০০ টাকা কিলো দরে মিলবে পেঁয়াজ, আশঙ্কা বাজার বিশেষজ্ঞদের

Previous articleবাংলায় দুর্গা ঘরের মেয়ে: এটাই দেশের চেতনা, আধ্যাত্মিকতা, দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধনে মন্তব্য প্রধানমন্ত্রীর
Next articleশত্রুকে বার্তা দিয়ে পোখরানে সফল উৎক্ষেপণ ‘নাগ অ্যান্টি-ট্যাংক গাইডেড’ মিসাইলের