বাংলায় দুর্গা ঘরের মেয়ে: এটাই দেশের চেতনা, আধ্যাত্মিকতা, দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধনে মন্তব্য প্রধানমন্ত্রীর

প্রথম বাংলার দুর্গাপুজোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, prime minister narendra modi

বাংলার দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধনে দেশের নারী শক্তির জয়গান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বৃহস্পতিবার, বেলা ১২টায় সল্টলেকের ইজেডসিসি-তে দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। সবাইকে দুর্গাপুজো, কালীপুজো ও দীপাবলির শুভেচ্ছা জানিয়ে ভাষণ শুরু করেন তিনি। বলেন, “উৎসাহ দেখে মনে হচ্ছে দিল্লি নয়, এখন কলকাতায় আছি”। এরপরেই মোদি বলেন, বাংলায় দুর্গাকে ঘরের মেয়ে হিসেবে বরণ করা হয়। এটাই দেশের চেতনা, আধ্যাত্মিকতা। নবরাত্রিতে মেয়েদের পুজো করা হয়। দুর্গাকে বলা হয় দুর্গতিনাশিনী। মহিষাসুরকে মারার জন্য মায়ের একটা অঙ্গই যথেষ্ট ছিল। তবুও, অন্যান্য দেবতারা তাঁকে শক্তি দান করেন। আমাদের দেশের মেয়েদের পাশে এভাবেই দাঁড়াতে হবে বলে মন্তব্য করেন।

মোদি বলেন, নারী শক্তির প্রতীক। আর কেন্দ্রীয় সরকার মেয়েদের জন্য বহু কল্যাণমূলক প্রকল্প গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী জানান, ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ হোক বা তিন তালাক থেকে মুক্তি হোক নারীশক্তিকে সমৃদ্ধ করার জন্য নিরন্তর চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। দেশে নারী সুরক্ষায় আইন আরও কড়া হয়েছে। দুষ্কর্ম করলে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে। মাতৃত্বকালীন ছুটি ১২ সপ্তাহ থেকে ২৬ সপ্তাহ করেছে কেন্দ্রীয় সরকার। জনধন যোজনা, মুদ্রা যোজনায় নারীরা ব্যাপক হারে অংশগ্রহণ করছেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্গাপুজোর সময় সারা দেশেই বাংলার রং ছড়িয়ে পড়ে। “বাংলার পবিত্রভূমিতে আপনাদের মধ্যে এসে আমি ধন্য। বাংলার পবিত্রভূমিকে প্রণাম জানাই”। তিনি বলেন, এবছর করোনার সংকটময় পরিস্থিতিতে দুর্গাপুজো হচ্ছে। এবার আয়োজন সীমিত কিন্তু উৎসবের উল্লাসে ভাঁটা পড়েনি। এটাই বাংলার চেতনা, এটাই আসল বাংলা। সংক্রমণ পরিস্থিতিতে মোদির পরামর্শ, সামাজিক দূরত্ব বজায় রাখুন। মাস্ক পরতে ভুলবেন না।

এদিনের ভার্চুয়াল ভাষণেও, কেন্দ্রীয় সরকারের প্রকল্পের উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, কৃষক, শ্রমিক সবাইকে আত্মনির্ভর হতে হবে। কৃষক, শ্রমিক আত্মনির্ভর হলে সোনার বাংলা হবে। আত্মনির্ভরতার স্লোগানে মজবুত হবে।

সল্টলেকের দুর্গাপুজোর আয়োজনে সরাসরি যুক্ত হয়েছে রাজ্য বিজেপির মহিলা মোর্চা এবং সাংস্কৃতিক সেল। তবে, করোনা আবহে সপ্তমী, অষ্টমী, নবমীর সাংস্কৃতিক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। শুধু ষষ্ঠীতে প্রধানমন্ত্রীর পুজো উদ্বোধনের আগে নৃত্য পরিবেশন করেন ডোনা গঙ্গোপাধ্যায় ও তাঁর সহযোগীরা।

আরও পড়ুন-ষষ্ঠীতে ইজেডসিসিতে ভার্চুয়াল দুর্গাপুজোর উদ্বোধন প্রধানমন্ত্রীর

Previous articleদশমীর পরেই ১০০ টাকা কিলো দরে মিলবে পেঁয়াজ, আশঙ্কা বাজার বিশেষজ্ঞদের
Next articleসুস্থ থাকতে শীতকালে এড়িয়ে চলুন এই খাবারগুলি, দেখে নিন তালিকা