বিহার বিধানসভা ভোট নিয়ে কী বলছে সমীক্ষা রিপোর্ট?

করোনা মহামারি পরিস্থিতিতে দেশের সবচেয়ে বড় রাজনৈতিক যুদ্ধ হতে চলেছে বিহার বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে। এই ভোটে এখনও পর্যন্ত ক্ষমতাসীন বিজেপি-জেডিইউ জোট কিছুটা সুবিধাজনক অবস্থায় থাকলেও রাজনৈতিক চোরাস্রোত যথেষ্ট আছে। একদিকে আরজেডি নেতৃত্বাধীন মহাজোট এবং অন্যদিকে সদ্য এনডিএ-ত্যাগী চিরাগ পাসোয়ানের এলজেপি যে অনেক হিসেব এদিক ওদিক করে দিতে পারে তার ইঙ্গিত মিলেছে। এই প্রেক্ষাপটে টাইমস নাও-সি ভোটারের প্রাক নির্বাচনী সমীক্ষার ফলাফল সামনে এসেছে। এখনই যদি ভোট হয় তাহলে কী হতে পারে ফলাফল?

বিহারের সমীক্ষার ফলাফল বলছে, এখনই নির্বাচন হলে এনডিএ জোট (বিজেপি, জনতা দল ইউনাইটেড, হিন্দুস্তানি আওয়াম মোর্চা, বিকাশশীল ইনসান পার্টি) পাবে ৩৪.৪ শতাংশ ভোট। অন্যদিকে, মহাজোট (আরজেডি, কংগ্রেস, সিপিআই, সিপিআইএম, সিপিআইএমএল) ৩১.৮ শতাংশ ভোট পাবে। এছাড়া চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি ৫.২ শতাংশ ভোট পেতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যান্যরা পেতে পারে ৪.৫ শতাংশ ভোট। বাকী ২৪.১ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা কাকে ভোট দেবেন এখনও তা ঠিক করে উঠতে পারেননি।

সমীক্ষা অনুযায়ী, মুখ্যমন্ত্রী হিসেবে নীতীশ কুমারের পারফরম্যান্স প্রসঙ্গে ২৮.৭৭ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা অত্যন্ত সন্তুষ্ট। ২৯.২ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা সন্তুষ্ট। আর ৪১.২২ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা নীতীশ কুমারের সরকার পরিচালনা নিয়ে একেবারেই সন্তুষ্ট নন। এর পাশাপাশি বিহারে সরকার পাল্টাতে চান কিনা, এই প্রসঙ্গে ৬১.১ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা সরকারের বদল চান। ২৫.২ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা বর্তমান সরকারের কাজে ক্ষুব্ধ হলেও সরকারের বদল চান না। অন্যদিকে ১৩.৭ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা কোনওভাবেই চান না সরকার বদলে যাক। গত এক বছরে বিহারবাসীর জীবনের কতটা মানোন্নয়ন হয়েছে, সেই প্রশ্নে ৪৬.৭৯ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁদের জীবনের মান আরও খারাপ হয়েছে। ২৬.৫ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁদের জীবনের মানোন্নয়ন হয়েছে। অন্যদিকে, ২৬.৩ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা আগেও যা ছিলেন এখনও তাই আছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পারফরম্যান্স সম্পর্কে ৪৭.৬ শতাংশ বিহারবাসী জানিয়েছেন, তাঁরা মোদির কাজে সন্তুষ্ট। ২৮.৪৫ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা মোটামুটি সন্তুষ্ট। অন্যদিকে, ২৪.২৯ শতাংশ মানুষ মোদির পারফরম্যান্সে একেবারেই সন্তুষ্ট নন বলে জানিয়েছেন।

আরও পড়ুন:নীতিশের নির্বাচনী জনসভায় লালুর নামে জয়ধ্বনি! অস্বস্তিতে বিহারের মুখ্যমন্ত্রী

Previous articleকরোনা আবহে অঞ্জলি হবে ‘নিউ নরমাল’, বন্ধ সিঁদুরখেলা
Next articleষষ্ঠীর সকাল থেকেই আকাশের মুখ ভার, বৃষ্টিতেই শুরু দেবীর বোধন