ষষ্ঠীর সকাল থেকেই আকাশের মুখ ভার, বৃষ্টিতেই শুরু দেবীর বোধন

করোনা মহামারি আবহের মধ্যে এবার দুর্গাপুজোর জৌলুস অনেকটাই কমে গিয়েছে। হাইকোর্টের রায়ের পর মনে করা হচ্ছে মণ্ডপে মণ্ডপে গিয়ে প্রতিমা দেখার ভিড় কার্যত থাকবে না। তারই মধ্যে বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আমেজে আরও জল ঢালতে প্রস্তুত বরুণদেব। আলিপুর আবহাওয়া দফতরের তাদের পূর্বাভাসে জানিয়েছিল, অকাল বর্ষণে ভাসবে গোটা পুজো। সেইমতো মা দুর্গার বোধনের দিন ষষ্ঠীর সকাল থেকেই শহর তথা রাজ্যজুড়ে আকাশের মুখ ভার।

আজ, বৃহস্পতিবার কলকাতা-সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে সকাল থেকে মেঘলা আকাশের পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। হওয়া অফিস সূত্রে খবর, মধ্য বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যার সরাসরি প্রভাব পড়বে অন্ধ্র ও ওড়িশা উপকূলে। সেই নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াচ্ছে। তাই আজ বৃহস্পতিবার, ষষ্ঠী থেকেই রাজ্যে বৃষ্টির জোরালো সম্ভাবনা তৈরি হয়েছে। কিছু জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনাও থাকছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২২ থেকে ২৪ অক্টোবর দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া দফতর। ইতিমধ্যেই মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি হয়েছে। ২২ থেকে ২৪ অক্টোবর ওড়িশা, বাংলা ও বাংলাদেশ উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে।

এমনকি, এই সময়ের মধ্যে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এর ফলে পুজো মণ্ডপ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কাও থাকছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন:করোনা আবহে অঞ্জলি হবে ‘নিউ নরমাল’, বন্ধ সিঁদুরখেলা

Previous articleবিহার বিধানসভা ভোট নিয়ে কী বলছে সমীক্ষা রিপোর্ট?
Next articleগুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার চিনা মহিলাকে জেরায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য