গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার চিনা মহিলাকে জেরায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

সম্প্রতি চরবৃত্তির অভিযোগে দিল্লি থেকে গ্রেপ্তার হয়েছেন এক চিনা মহিলা সহ দুইজন। ওই চিনা মহিলার পাশাপাশি ছিলেন রাজীব শর্মা নামে দিল্লির এক ফ্রিল্যান্স সাংবাদিক ও একজন নেপালি ব্যক্তি। অভিযুক্তদের জেরা করেই সম্প্রতি চাঞ্চল্যকর বেশ কিছু তথ্য হাতে পেল তদন্তকারীরা। জানা গিয়েছে কুইং শি নামের ওই মহিলার ওপর দায়িত্ব ছিল খোদ প্রধানমন্ত্রী দপ্তরের গোপন তথ্য চিনে ফাঁস করার।

সংবাদমাধ্যম সূত্রের খবর, সম্প্রতি তদন্তকারীদের জেরায় কুইং শি স্বীকার করেছে প্রধানমন্ত্রী দপ্তরের পাশাপাশি দেশের অন্যান্য মন্ত্রকের গোপন তথ্য ফাঁস করার জন্যই পাঠানো হয়েছিল তাঁকে। ভারতের উচ্চপদস্থ আমলাদের সম্পর্কেও বিভিন্ন খবর পাঠানোর নির্দেশ ছিল তার ওপর। জানা গিয়েছে এই কাজে সাহায্যের জন্য কলকাতার একজন প্রভাবশালী মহিলার সঙ্গে কুইং শি-র আলাপ করিয়ে দেন চিনা মহাবোধি মন্দিরের এক পুরোহিত। কলকাতার ওই মহিলা কুইংকে বেশকিছু নথিও দেন। সেই সমস্ত নথি চিনের কমিউনিস্ট পার্টির এক সদস্যের স্ত্রীকে পাঠানোর কথা ছিল ওই চিনা মহিলার। এ বিষয়ে তদন্তের খাতিরে কলকাতার একাধিক ব্যক্তিকে ইতিমধ্যেই জেরা করেছে পুলিশ।

আরও পড়ুন: ষষ্ঠীর সকাল থেকেই আকাশের মুখ ভার, বৃষ্টিতেই শুরু দেবীর বোধন

চিনা ওই মহিলার পাশাপাশি দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত একটানা দুই বছর প্রতিরক্ষা মন্ত্রকের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য চিনের হাতে তুলে দিয়েছে রাজীব নামের ওই সাংবাদিক। বিনিময়ে চিনের থেকে প্রচুর টাকাও নিয়েছে সে। বিগত ৪০ বছর ধরে সাংবাদিকতা করা এই সাংবাদিক চিনা সংবাদপত্রেও নিয়মিত প্রতিবেদন লিখতেন। এই রাজীবের সঙ্গী ছিলেন এক চিনা মহিলা ও এক নেপালি ব্যক্তি। মূলত ভারতে তৈরি ওষুধ চিনে সরবরাহ করার কাজ করতেন এরা। কিন্তু এটা নামমাত্র ছিল, আদতে চলত ভারতের গোপন তথ্য সরবরাহের কাজ। এর জন্য এক বছরে ৪০ লক্ষ টাকার লেনদেনও তারা করেছে বলে জানা গিয়েছে।

 

Previous articleষষ্ঠীর সকাল থেকেই আকাশের মুখ ভার, বৃষ্টিতেই শুরু দেবীর বোধন
Next articleপরিযায়ী শ্রমিকদের যন্ত্রণার জীবন তুলে ধরা মণ্ডপে আসছেন ‘ত্রাতা’ সোনু সুদ