“বন্ধুর সম্পর্কে এই মন্তব্য করা অনুচিত,” ভারত প্রসঙ্গে ট্রাম্পকে কটাক্ষ বাইডেনের

পরিবেশ দূষণ নিয়ে ট্রাম্পের ভারত বিরোধী মন্তব্যের তীব্র বিরোধিতা করলেন তাঁরই প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। কটাক্ষের সুরে তিনি বলেছেন, ” বন্ধুর সম্পর্কে এই ধরনের কথা বলা একেবারেই উচিত নয়। বিশ্বের দূষণ নিয়ে যে সমস্যা তা এইভাবে মেটানো সম্ভব না।”

দিন কয়েক আগে পরিবেশ দূষণ নিয়ে ভারত, চিন এবং রাশিয়ার নিন্দা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার টেনেসির ন্যাশভিলেতে বাইডেন এবং ট্রাম্পের চূড়ান্ত পর্যায়ের নির্বাচনী বিতর্ক ছিল। সেখানেই ট্রাম্প বলেন, “চিনের পরিবেশের দিকে তাকান। কী নোংরা সেখানকার পরিবেশ। ভারত এবং রাশিয়ার পরিবেশও অত্যন্ত নোংরা। অথচ এই দেশগুলির কোনও হেলদোল নেই।”

শনিবার নিজের টুইটার হ্যান্ডেলে ট্রাম্পের এই মন্তব্যের কড়া নিন্দা করেছেন বাইডেন। বাইডেন লিখেছেন, “ট্রাম্প ভারতের পরিবেশকে নোংরা বলেছেন। বন্ধুদের সম্পর্কে এ ধরনের কথা বলা একেবারেই অনুচিত। এইভাবে কখনও পরিবেশ দূষণের সমস্যা মেটানো যাবে না। ভারতের প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে। তা বিদেশনীতিতেও প্রতিফলিত হবে।” একই সঙ্গে ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসও ট্রাম্পের এই মন্তব্যের বিরোধিতা করেছেন।

প্রসঙ্গত, ট্রাম্পের এই মন্তব্যের জেরে আমেরিকায় বসবাসকারী ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা ক্ষুব্ধ হয়েছেন। তা বেশ ভালই আন্দাজ করতে পেরেছেন ডেমোক্রেট প্রার্থী বাইডেন। একটি সাপ্তাহিক পত্রিকার উত্তর সম্পাদকীয়তে বাইডেন লিখেছেন, অতীতে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক মজবুত হয়েছিল। যে যে সময় সম্পর্কের ভিত মজবুত হয়, তার মধ্যে অন্যতম ওবামা-বাইডেন জমানা। বাইডেন-হ্যারিস জমানায় সেই ধারা অব্যাহত রাখার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করা হবে।

আরও পড়ুন:চিন-পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে ডোভাল : ভারত যুদ্ধের জন্য প্রস্তুত

Previous articleমহানবমীতেই দেবী দুর্গার বিদায়ের সুর
Next articleরাজ্যে সংক্রমণ বেড়েই চলেছে, বিসর্জনে আরও বৃদ্ধি পাবে ?