সামরিক শক্তি বৃদ্ধির পথে দেশ, আমেরিকার সঙ্গে চুক্তি স্বাক্ষর ভারতের

মার্কিন মুলুকে ভোটের আগেই বেসিক এক্সচেঞ্জ এন্ড কর্পোরেশন এগ্রিমেন্ট সই করল ভারত এবং আমেরিকা। সোমবারই এই চুক্তি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গিয়েছিল। মঙ্গলবার ২+২ বৈঠকে এই চুক্তিতে সই করল দুই দেশ। এই চুক্তির ফলে নানা দিক থেকে ভারতীয় সেনার শক্তি বাড়বে। চুক্তি অনুযায়ী, দুই দেশের মধ্যে উচ্চ শক্তি সামরিক প্রযুক্তি ও গোপন উপগ্রহ ফেরত তথ্য আদান প্রদান করার কথা বলা হয়েছে। সেটা ব্যবহার করে নিজেদের মিসাইল ও ফৌজ মোতায়েনের ক্ষেত্রে আরও নিঁখুত পরিকল্পনা নিতে পারবে ভারত।

সম্প্রতি দিল্লিতে এসেছেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও এবং প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। দুই দেশের বিদেশমন্ত্রক ও প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষ কর্তাদের বৈঠকের আগে আমেরিকা বলেছে, ভারত আঞ্চলিক এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বড় শক্তি হিসেবে উঠে এসেছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় আমেরিকা তৈরি। মঙ্গলবার মার্কিন বিদেশ সচিব এবং প্রতিরক্ষা সচিব ভারতের দুই মন্ত্রকের দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেন। এই ২+২ বৈঠকে বেসিক এক্সচেঞ্জ কর্পোরেশন এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, মহামারির ফলে অর্থনীতির ক্ষতি হয়েছে। ফের শিল্পকে উজ্জিবিত করার চেষ্টা হচ্ছে। একই কাজ হচ্ছে পরিষেবা ক্ষেত্রে। বর্তমান পরিস্থিতিতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দুই দেশই গণতন্ত্র ও নিয়ম মেনে বিশ্বে চলার বিষয় বিশ্বাসী বলে তিনি জানান।

এদিন চিনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। তিনি বলেন, নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক চিন। সীমান্তে আগ্রাসন দেখাচ্ছে। ভারত ও আমেরিকা হাতে হাত ধরে সামরিক শক্তি বৃদ্ধির কাজ করছে। যাতে চিনের কমিউনিস্ট পার্টির মতো গণতন্ত্র বিরোধী শক্তি তার প্রভাব বিস্তার করতে না পারে। বৈঠকের পর মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও টুইট করে জানিয়েছেন, ‌২+‌২ বৈঠক ফলপ্রসূ হয়েছে। ভারত ও আমেরিকার শান্তি ও সার্বভৌমত্ত্ব বজায় রাখতে দুই দেশকে একসঙ্গে কাজ করতে হবে বলে আমরা মনে করি। এতে ভারত সহ সারা বিশ্বেই শান্তি থাকবে।’’ মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার বলেন, বর্তমান পরিস্থিতিতে দুই দেশ চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। যৌথভাবে তা মোকাবিলা করতে হবে।

আরও পড়ুন:আগামী সপ্তাহেই মিলতে পারে করোনার প্রতিষেধক, তৈরি থাকতে বলা হয়েছে হাসপাতালগুলিকে

 

Previous articleআইডিয়াল নিকেতন আবাসনের পুজো, সাংস্কৃতিক অনুষ্ঠান
Next articleএকা সন্তানকে মানুষ করতে সরকারি চাকরিরত পুরুষ কর্মীরাও পাবেন ৭৩০ দিনের ছুটি!