৩০ নভেম্বর পর্যন্ত বলবৎ থাকবে আনলক ৫-এর নিয়মবিধি, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফের আনলক নিয়ে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্র জানিয়েছে আনলক-৫-এ গত ৩০ সেপ্টেম্বর যে নির্দেশিকা জারি করা হয়েছিল, সেই নির্দেশিকা বলবৎ থাকবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। অর্থাৎ নতুন করে কোনও কিছুতে ছাড় দিচ্ছে না কেন্দ্র। আনলক-৬ নির্দেশিকায় জানানো হয়েছে, কন্টেইনমেন্ট জোনে লকডাউন জারি থাকবে।

দেশজুড়ে বেড়েই চলেছে সংক্রমণ। এই অবস্থায় আর নতুন কোনও শিথিলতা ঘোষণা করছে না কেন্দ্র। তবে নতুন নির্দেশিকায় বলা হয়েছে, ব্যক্তি ও পণ্য চলাচলে দেশের মধ্যে এবং রাজ্যের মধ্যে কোনওরকম বাধা থাকবে না। এর জন্য আলাদা কোনও অনুমতি বা  অনুমোদন বা ই-পারমিটের প্রয়োজন নেই। রাজ্যের ভেতরে ও রাজ্য থেকে অন্য রাজ্যে বাস পরিষেবা চালু থাকবে।

দেশে করোনা সংক্রমণের কথা মাথায় রেখে স্বরাষ্ট্র মন্ত্রক ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যের মুখ্য সচিব ও স্বরাষ্ট্র সচিবদের জানিয়ে দিয়েছে, স্বাস্থ্যবিধি মানতে হবে। কন্টেইনমেন্ট জোনে লকডাউন বিধি লাগু থাকবে। জেলাগুলিতে মাইক্রো লেভেলে কন্টেইনমেন্ট জোন ঠিক করবে জেলা প্রশাসন। জরুরি পরিষেবা চালু থাকবে কন্টেইনমেন্ট জোনে। তবে এর বাইরে  রাজ্য সরকার লকডাউন জারি করতে পারবে না।

সামাজিক, ক্রীড়া, বিনোদন, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ধর্মীয় সমাবেশও ছাড় দেওয়া হয় আনলক ৫-এ। কেন্দ্র ঘোষণা করে আনলক-৫ এ সিনেমা হল, স্কুল, রাজনৈতিক সভা সমাবেশ ও ধর্মীয় অনুষ্ঠান আয়োজন ও অন্যান্য ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। তবে উপস্থিতির সংখ্যা  বেঁধে দেওয়া হয়েছিল। মাস্ক পরা, স্যানিটাইজেশন এবং শারীরিক দূরত্ব বজায় রাখার মতো অন্যান্য কোভিডবিধি কঠোর ভাবে মেনে চলার নির্দেশ দেওয়া হয়। সেই নিয়মবিধিই আপাতত কার্যকর থাকছে। অর্থাৎ সেই ছাড় বলবৎ থাকছে ৩০ নভেম্বর পর্যন্ত।

আরও পড়ুন:সামরিক শক্তি বৃদ্ধির পথে দেশ, আমেরিকার সঙ্গে চুক্তি স্বাক্ষর ভারতের

 

Previous articleএকেবারেই ভালো নেই সৌমিত্র, বাড়ছে উদ্বেগ
Next articleপরিণতি পেতে চলেছে ঋষি কৌশিক ও সাফা কবিরের চিলেকোঠার ভালবাসা