প্রধানমন্ত্রীর আশ্বাস, সব দেশবাসীকে দেওয়া হবে কোভিড ভ্যাকসিন

দেশের সব নাগরিককে কোভিড ভ্যাকসিন দেওয়া হবে। স্পষ্ট ভাষায় বৃহস্পতিবার জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সড়ঙ্গি এ কথা জানিয়েছিলেন। এবার প্রধানমন্ত্রী। ফলে দেশের মানুষ যে অনেকটাই নিশ্চিত হবেন প্রধানমন্ত্রীর এই আশ্বাসে, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন : করোনার সুপার স্প্রেডার শিশুরা, স্কুল খোলার ভাবনার মাঝেই আশঙ্কা ICMR-এর

তবে প্রধানমন্ত্রী এ কথা জানিয়েছেন সবচেয়ে আগে ভ্যাকসিন দেওয়া হবে কোভিড যোদ্ধাদের। যারা সামনের সারিতে দাঁড়িয়ে কোভিডের বিরুদ্ধে লড়াই করছেন তাদের এই ভ্যাকসিন আগে দেওয়া হবে। এই কারণে প্রধানমন্ত্রী একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করেছেন।

আগামী ২ নভেম্বর থেকে টিকা দেওয়ার জন্য ইতিমধ্যে প্রস্তুত থাকতে বলা হয়েছে বৃটেনের একটি হাসপাতালকে। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার-এর যৌথ উদ্যোগে ২ নভেম্বর থেকে এই ভ্যাকসিন দেওয়া হবে। ভারতে অক্সফোর্ডের টিকার পরীক্ষামূলক প্রয়োগ চলছে। এছাড়া দেশীয় প্রযুক্তিতে তৈরি দুটি ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। আবার ফাইজার সংস্থা জানিয়েছে তাদের টিকা এ বছরেই বাজারে আসছে। এই পরিস্থিতিতে কীভাবে প্রয়োগ করা হবে সে নিয়ে কেন্দ্র সরকার উচ্চ পর্যায়ের পরিকল্পনা করছে।

আরও পড়ুন : করোনা ভ্যাকসিন সবার আগে পাবেন স্বাস্থ্যকর্মীরা, নির্দেশিকা জারি রাজ্য স্বাস্থ্য ভবনের

প্রধানমন্ত্রীর জানিয়েছেন ভ্যাকসিন পাওয়া গেলে দেশের প্রত্যেকটি মানুষকে তা দেওয়া হবে। তবে অগ্রাধিকারের তালিকা সরকার তৈরি করছে। এই তালিকায় চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, হাসপাতাল কর্মী, পুলিশ, এবং দাহকর্মীরা যে প্রথমেই এর আওতায় আসবেন তা বলার অপেক্ষা রাখে না। এছাড়াও প্রবীণ মানুষও এই তালিকা আসবেন।

একটি সর্বভারতীয় সংবাদপত্রের সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী পরিষ্কার জানিয়েছেন, দেশের ১৩০ কোটির বেশি মানুষকে টিকা দিতে গেলে বিপুল আয়োজন বা কর্মযজ্ঞের প্রয়োজন রয়েছে। সেই কারণেই বিশেষজ্ঞ কমিটি তৈরি হয়েছে। দেশে ২৮ হাজারের বেশি কোল্ড চেন সংরক্ষণ কেন্দ্র হবে। যেখান থেকে টিকা পৌঁছে দেওয়া হবে রাজ্য জেলা ও স্থানীয় স্তরে। থাকবে নির্দিষ্ট দল। তারা দেখবে যথাযথভাবে টিকা বিতরণ হচ্ছে কিনা।

Previous articleকরোনার সুপার স্প্রেডার শিশুরা, স্কুল খোলার ভাবনার মাঝেই আশঙ্কা ICMR-এর
Next articleBreaking: মহামারি পরিস্থিতিতে পিছিয়ে গেল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব