২৫ বছরের মধ্যে সোনার চাহিদা এখন সবচেয়ে কম!

গত ২৫ বছরের মধ্যে সোনার চাহিদা এখন সর্বনিম্নে পৌঁছে গিয়েছে। ক্রমশ পড়ছে সোনার বাজার। একদিকে বিক্রি কম, অন্যদিকে সোনার প্রতি চাহিদা কমছে ক্রেতাদের। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের ভারতের ম্যানেজিং ডিরেক্টর সাম্প্রতিক এক সমীক্ষার ভিত্তিতে এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, সমীক্ষার হিসেব বলছে গত ২৫ বছরে এই প্রথম সর্বনিম্নে সোনার বিক্রি এবং সোনার চাহিদা দুটোই। এমনকী উৎসবের মরশুমেও ভালো বিক্রি হয়নি সোনা। ২০২০ সালের প্রথম ত্রৈমাসিকে সোনার চাহিদা ছিল ২৫২ টন। যা গত বছরের তুলনায় ৪৯ শতাংশ কম। ২০১৯ সালের প্রথম ত্রৈমাসিকে সোনার চাহিদা ছিল ৪৯৬ টন। ২০২০ সালের শেষ ত্রৈমাসিক শেষ হওয়ার আগেই গোল্ড কাউন্সিলের মতে, ১৯৯৫ সালের পর থেকে এই প্রথম ভারতে সর্বনিম্নে সোনার চাহিদা।

গোল্ড কাউন্সিলের তথ্য অনুযায়ী, ১৯৯৫ সালে সোনার চাহিদা সর্বনিম্নে পৌঁছেছিল। ১৯৯৫ সালে সোনা বিক্রি হয়েছিল ৪৬২ টন। বিশেষজ্ঞরা বলছেন, ২০২০ সালের শেষ ত্রৈমাসিকে যদি আরও ২০০ টন সোনা বিক্রিও হয়, তবু ১৯৯৫ সাল থেকে কম বিক্রির রেকর্ড তৈরি হবে।

আরও পড়ুন: Big Breaking: মন্ত্রিত্ব ছাড়বেন কালীপুজোর পর, তৃণমূল ছাড়ার মুখেই শুভেন্দু

গোল্ড কাউন্সিলের হিসেব, ১৯৯৫ সালে যেখানে সোনার চাহিদা ছিল ৪৬২ টন, সেখানে ২০২০ সালে ৪৫২ টন সোনার চাহিদা দেখা গিয়েছে। অক্টোবর মাসে বছরের সর্বাধিক সোনা বিক্রির রেকর্ড থাকে। অথচ এবছর মোট বিক্রির মাত্র ৬০ থেকে ৭৫ শতাংশ বিক্রি হয়েছে। তবে শুধু ভারত নয়, বিশ্ব জুড়েই সোনার চাহিদা এখন নিম্নমুখী। ২০২০ সালে বিশ্ব বাজারে প্রায় ১৯ শতাংশ কম চাহিদা রয়েছে সোনার।

Previous articleBig Breaking: মন্ত্রিত্ব ছাড়বেন কালীপুজোর পর, তৃণমূল ছাড়ার মুখেই শুভেন্দু
Next articleউচ্চ শিক্ষায় ভর্তির আগে ডোপ টেস্ট করার সুপারিশ