ভারতের বাজারে টিকা আনার ও বিলির তোড়জোড় শুরু কেন্দ্রের, ‘কবে আসবে’ জল্পনা না ছড়ানোর নির্দেশ

এখনও বিশ্ব কাঁপছে ‘কোভিড’এর জ্বরে। একাধিক করোনা টিকা আবিষ্কারের পথে বিজ্ঞানীরা। কোনওটা তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পথে, তো কোনওটা আবার দ্বিতীয়। বিশ্ব জুড়ে বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরইমধ্যে খুব সামান্য হলেও খুশির খবর শোনাল কেন্দ্র। সম্ভবত শীঘ্রই ভারতের বাজারে আসতে চলেছে করোনা প্রতিষেধক। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে করোনা টিকা বিলি করার কথা জানিয়েছেন। যার জন্য থ্রি-টিয়ার সিস্টেম তৈরি করারও নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে বলেছেন, এই টিকা কবে বাজারে আসবে তা নিয়ে যেন কোনও জল্পনা না ছড়ায়।

চিঠি লিখে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, এই টিকার বিলি ১ বছর ধরে চলবে। প্রথমে দেওয়া হবে স্বাস্থ্য়কর্মীদের। তারপর পাবেন অন্যান্যরা। এর জন্য কেন্দ্র তৈরি করতে চলেছে কোভিড-১৯ ভ্যাকসিনেশন বেনিফিশিয়ারি ম্যানেজমেন্ট সিস্টেম বা সিভিবিএমএস। ফলে মসৃণভাবে টিকা বিলি হবে। স্বাস্থ্যকর্মীদের ডেটাবেস আপডেট করা সংক্রান্ত কাজের জন্য তৈরি হবে একাধিক কমিটি।

জানা যাচ্ছে, এই থ্রি টিয়ারের মধ্যে থাকবে একটি স্টেট স্টিয়ারিং কমিটি। এই কমটির শীর্ষে থাকবেন মুখ্য়সচিব। একটি স্টেট টাস্ক ফোর্স যার মাথায় থাকবেন স্বাস্থ্য দফতরের প্রধান সচিব ও একটি জেলা টাস্ক ফোর্স, যার মাথায় থাকবেন জেলা শাসক। মাসে একবার স্টেট স্টিয়ারিং কমিটিকে বৈঠকে বসতেই হবে। স্টেট টাস্ক ফোর্সকে ১৫ দিনে অন্তত একবার ও জেলা টাস্ক ফোর্সকে সপ্তাহে অন্তত একবার বৈঠকে বসতে হবে। জানা গিয়েছে, প্রাথমিকভাবে অল্প অল্প করে বিলি শুরু হবে এই করোনা টিকার। কোন কোন গোষ্ঠীকে তা আগে দেওয়া হবে তা ঠিক করা হবে অবশই গুরুত্ব বুঝে। তারপর পাবেন বাকিরা।

দেশের বিভিন্ন করোনা টিকার প্রায় শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। তাই কেন্দ্রের আশা, শীঘ্রই চূড়ান্ত টিকার প্রয়োজনীয় ছাড়পত্র পেতে পারে। ভারতে এই মুহূর্তে চারটি করোনা টিকার নানা পর্যায়ের পরীক্ষা চলছে। এগুলির মধ্যে দুটি এ দেশে তৈরি হয়েছে, বাকি দুটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে দেশীয় ওষুধ কোম্পানিগুলি।

সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪৬,৩৯৩,৩৩৮। মৃতের সংখ্যা ১,২০০,৩৮৩। সুস্থ হয়ে উঠেছেন ৩৩,৪৮৭,০৬৬ জন। তার মধ্যে ভারতে আক্রান্তের সংখ্যা ৮,১৮৪,০৮২, মৃতের সংখ্যা ১২২,১৪৯। সুস্থ হয়ে উঠেছেন ৭,৪৯১,৫১৩।

আরও পড়ুন-ভারত-বাংলা বিমান চালু আজ থেকে

Previous articleএবার চার্চের পাদ্রীকে গুলি, ফ্রান্সের লিঁয় শহরে আতঙ্ক
Next articleওয়েবসাইট হ্যাকিং ও পাল্টা হ্যাকিংয়ের তীব্র নিন্দা ভারতীয় হাইকমিশনের