পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আলুর দাম, নিয়ন্ত্রণে আমদানিতে জোর দিচ্ছে সরকার

পেঁয়াজের দাম সেঞ্চুরির ঘর ছোঁওয়ায় মাথায় হাত পড়েছিল সকলের। এবার সেই পথেই নাম লিখিয়েছেে আলু। বিভিন্ন জেলাতেই অস্বাভাবিক হারে বেড়েছে আলুর দাম। ৩৮ থেকে ৪২ টাকা দরে বাজারে বিক্রি হচ্ছে আলু।
পেঁয়াজের মতোই আলুর জোগান তুলনামূলক কম থাকার ফলে দাম বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। অন্যান্য বছর ডিসেম্বরের প্রথম থেকেই ‘পোখরাজ’ আলু বাজারে ভালো রকম চলে আসে। কিন্তু আমফানের প্রভাবে এ বছর তা নষ্ট হয়ে যায়। ফলন কমে যায় অনেকটাই।
পোখরাজ’-এর ‘নতুন’ আলু বাজারে যদিও এসেছে, তবে তা বৃহস্পতিবার ৪৮-৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে জেলার বিভিন্ন বাজারে।
অন্যদিকে পাঞ্জাবের আলু বাংলার জোগান মেটায়। কিন্তু লকডাউনের জেরে আলু তোলার কাজ পিছিয়ে গেছে। জোগান না থাকার ফলে সমস্যা আরও বেড়েছে।
তাই বাজারে জোগান কমছে, এমনটাই বলছে ব্যবসায়ীদের একাংশ। গত বছর জেলায় আলুর উত্‍পাদন কম হয়েছিল এমটাই জানিয়েছেন ব্যবসায়ীদের একাংশ।
প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি সূত্রে জানা গিয়েছে, গত বছর জেলায় ২ কোটি ৯৮ লক্ষের মতো আলুর প্যাকেট হিমঘরে ঢুকেছিল। ২০১৯ সালে ২ কোটি ৫৫ লক্ষের কিছু বেশি আলুর প্যাকেট হিমঘরে রাখা হয়। বিগত বছরের এই সময় হিমঘর থেকে আলু বেরিয়েছিল ৭৪.৮৫ শতাংশ। আর এ বছর হিমঘর থেকে সব আলুই বেরিয়ে গিয়েছে। জমানো আলু প্রায় আর নেই। সব দিক থেকেই বাজারে আলুর সঙ্কট দেখা দিয়েছে। দাম ক্রমশ বেড়েই চলেছে।
সোমবার সকালে খুচরো ব্যবসায়ীরা ১,০৪০ টাকায় প্রতি প্যাকেট কিনেছেন। তাই বাজারে প্রতি কিলোগ্রামে দাম বেড়েছে। আলুর দাম কমার প্যাশন তো নেই বরং চড়া দামের ইঙ্গিত দিচ্ছেন ব্যবসায়ীরা। যদিও কৃষি দফতর সূত্রে বলা হচ্ছে, “সুফল বাংলায় ১৭ টাকা কেজি দরে আলু বিক্রি শুরু হয়েছে। সামনের সপ্তাহ থেকে আলুর দাম কমতে পারে। যে ভাবে আলুর দাম বাড়ানো হচ্ছে তা দুঃখজনক।” পেঁয়াজের পর আলুর দাম যদি লাগামছাড়াভাবে বাড়তে থাকে তবে এবার হেঁসেল বন্ধ হবার উপক্রম হবে মধ্যবিত্তের।
দীপাবলির আগে ২৫ হাজার টন পেঁয়াজ আমদানির সম্ভাবনা ৷ যার মধ্যে এখনও পর্যন্ত ৭ হাজার টন আমদানি করা হয়েছে ।
বাজারে গিয়ে এক কিলো আলুর সঙ্গে এক কিলো পেঁয়াজ কিনতে হলে ১৫০ টাকা খরচ হচ্ছে ৷ দেশবাসীদের মধ্যে একটি বড় সংখ্যার মানুষ আলু ও পেঁয়াজের মতো সব্জির উপরে অত্যন্ত নির্ভরশীল।বিগত বেশ কয়েক মাসে চারগুণ বেড়েছে পেঁয়াজের দাম ৷ দিল্লিতে ২১ অক্টোবর কিলো প্রতি আলুর দাম ছিল ৮০ টাকা ৷ সেক্ষেত্রে জুন মাসে আলুর দাম দিল্লিতে ছিল ২০ টাকা, প্রতি কিলো ৷ সবমিলিয়ে যা পরিস্থিতি, আলু পেঁয়াজের উর্ধ্বমুখী দাম নিয়ন্ত্রণে রফতানির পরিবর্তে আমদানিতে জোর দিচ্ছে সরকার ।

Previous articleসংক্রমণ বৃদ্ধি পাবে, এই আশঙ্কায় ID হাসপাতালে বাড়ানো হচ্ছে ২০০ করোনা-বেড
Next article১৬,০০০ ফুট উঁচুতে জরুরি ভিত্তিতে জওয়ানের অ্যাপেনডিক্স অপারেশন, সফল ৩ সেনা চিকিৎসক