‘আইটি ও স্বাস্থ্যসেবা খাতে একসঙ্গে কাজ করতে আগ্রহী ভারত’ : দোরাইস্বামী

খায়রুল আলম , ঢাকা

বাংলাদেশের আইটি, স্বাস্থ্যসেবা খাতসহ অন্য খাতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। তিনি বলেন, আমাদের পারস্পরিক সহযোগিতার অনেক সুযোগ রয়েছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। সোমবার অর্থমন্ত্রী আহমেদ মুস্তফা কামালের সঙ্গে ভার্চ্যুয়াল সাক্ষাতে তিনি এই আগ্রহ প্রকাশ করেন।
তারা বাণিজ্য-বিনিয়োগ, শিক্ষা-সংস্কৃতি, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ভারত ও বাংলাদেশের মধ্যে  সম্পর্ক উন্নয়নকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দোরাইস্বামী বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অংশগ্রহণ ভারতের জন্যও সম্মানের। বাংলাদেশ ও ভারত ইতিহাস, ভাষা, সংস্কৃতিসহ অনেক বিষয়ে মিল আছে ।

তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দারিদ্র্য দূরীকরণ , নারীর ক্ষমতায়নসহ অনেক ক্ষেত্রেই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অনেক দেশের থেকে এগিয়ে  আছে।
ভবিষ্যতে আইটি সেক্টর, স্বাস্থ্যসেবা খাতসহ  বিভিন্ন বিষয়ে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এসময় ভারতীয় হাইকমিশনারকে  সবধরনের সহযোগিতা করার আশ্বাস দেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী নবনিযুক্ত হাইকমিশনারকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত সুদৃঢ় ও বন্ধুত্বপূর্ণ। আমাদের মহান মুক্তিযুদ্ধের সঙ্গে ভারতের নাম ওতোপ্রতোভাবে জড়িত।
বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ভারত তিনটি নাম মুক্তিযুদ্ধের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কযুক্ত। ভারত শুধুমাত্র বাংলাদেশের নিকটতম প্রতিবেশীই নয়, আমাদের বিশ্বস্ত বন্ধু।

তিনি বলেন, বাংলাদেশ ভারতের সঙ্গে সম্পর্ক অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দু’দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত রাখা অত্যন্ত জরুরি।
আঞ্চলিক সংযোগ বাড়ানো এই অঞ্চলের সব দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে।

Previous articleজমি বিবাদে পড়শিকে গুলি-কোপ, মৃত্যু ঘিরে উত্তেজনা চাঁচলে
Next articleদুর্গাপুর ব্যারেজ : সারাই শুরু হয়নি, জলসঙ্কট, উৎপাদন কমছে, অরাজক শিল্পাঞ্চল