ফেব্রুয়ারিতেই দেশীয় ভ্যাকসিন আসছে, জানালো আইসিএমার

কবে আসবে করোনার প্রতিষেধক? এই প্রশ্নের জবাব দিল করোনার ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক ও আইসিএমার।

ভারত বায়োটেক জানিয়েছে, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকেই করোনা ভ্যাকসিন এসে যাবে। আর আগে জানানো হয়েছিল, মার্চ মাসের মধ্যে ভ্যাকসিন নিয়ে আসা হবে। তবে এদিন সময়ের আগে যে ভ্যাকসিন বাজারে আসছে তা জানিয়ে দিল এই সংস্থা।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের সঙ্গে মিলিত হয়ে কোভ্যাক্সিন তৈরি করছে বেসরকারি সংস্থা ভারত বায়োটেক। বৃহস্পতিবার আইসিএমআরের বরিষ্ঠ বিজ্ঞানি রজনী কান্ত জানিয়েছেন, কোভ্যাক্সিন করোনা রুখতে কার্যকর প্রমাণিত হয়েছে। আশা করা হচ্ছে, ফেব্রুয়ারি বা মার্চেই এই টিকা বাজারে এসে যাবে। ভারত বায়োটেক ইন্টারন্যাশনালের এগজিকিউটিভ ডিরেক্টর সাই প্রসাদ জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত গাইড লাইন মেনেই কোভ্যাক্সিন তৈরি হচ্ছে। এ মাসেই শুরু হচ্ছে এর শেষ পর্যায়ের ট্রায়াল, এখনও পর্যন্ত প্রমাণিত, এই টিকা পুরোপুরি নিরাপদ ও কার্যকর।

ফেব্রুয়ারিতে এই টিকা এসে গেলে কোভ্যাক্সিনই হবে ভারতে তৈরি প্রথম স্বয়ংসম্পূর্ণ করোনা টিকা। সেপ্টেম্বরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও বলেছিলেন, অন্যান্য দেশের মত, ভারতও করোনা টিকা তৈরির চেষ্টা করছে। প্রধানমন্ত্রী কোভিড পরিস্থিতি অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলাচ্ছেন। আশা করা হচ্ছে, আগামী বছরের শুরুতেই করোনা টিকা বাজারে এসে যাবে।

কোভ্যাক্সিনের পাশাপাশি আন্তর্জাতিক স্তরে আরও বেশ কয়েকটি করোনা টিকার এখন চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। জাইডাস ক্যাডিলা তৈরি করছে করোনার ভ্যাকসিন। এটি দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে। ব্রিটিশ ফার্মা সংস্থা ‘অ্যাস্ট্রাজেনেকা’র সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করছে ভারতের ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

আরও পড়ুন-হেরেও হোয়াইট হাউস না ছাড়তে পারেন ট্রাম্প, বেনজির আশঙ্কা মার্কিন নাগরিকদের

Previous articleগরুকাণ্ডে এনামুল গ্রেফতার দিল্লিতে, কয়লাকাণ্ডে গুরুপদ জালে পুরুলিয়ায়
Next articleদিনহাটায় গোষ্ঠী সংঘর্ষে জখম ১৫, চিন্তায় শাসকদল