গুরুংকে হারিয়ে মাথা চাপড়াচ্ছে বিজেপি, বুঝিয়ে গেলেন অমিত

বিজেপির বহু নেতার দাবি ছিল গুরুংয়ের ভোল বদল কোনও বিষয় নয়, উত্তরবঙ্গ বা পাহাড়ে বিজেপির ভোট ভাঙার কোনও ক্ষমতা নেই শাসক দলের। দলের সেই সব নেতাদের পথে বসিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বুঝিয়ে গেলেন, বিধানসভা ভোটের আগে গুরুংকে হারানোয় মাথা চাপড়াচ্ছেন মোদি-শাহ-নাড্ডারা। উত্তরে জেতা ম্যাচে খেলার আগেই এগিয়ে তৃণমূল।

শুক্রবার দিল্লি যাওয়ার আগে অমিত শাহকে গুরুং সম্বন্ধে জিজ্ঞাসা করেন সাংবাদিকরা। উত্তরে রাজ্য বিজেপির কিছু পরিযায়ী নেতার মতো মন্তব্য করেননি স্বরাষ্ট্রমন্ত্রী। বলেছেন, ১. গুরুং আগেও পাহাড়ের জন্য লড়াই করেছেন, এখনও করছেন, ২. গুরুংয়ের বিরুদ্ধে যে দেশ বিরোধী মামলাগুলি রয়েছে সেগুলি নিয়ে কোনও ব্যবস্থা কেন নিচ্ছে না রাজ্য সরকার?

রাজনৈতিক মহল বলছে, অমিত শাহের কথার অন্তর্নিহিত অর্থ গভীর। কেন? গুরুংয়ের আন্দোলনকে নেতিবাচক প্রক্রিয়ায় দেখেছেন অমিত। অর্থাৎ রাজ্যে ক্ষমতায় এলে তো কথাই নেই, কেন্দ্রের বিজেপি সরকার যে কোনও সময়ে গোর্খাল্যান্ডকে স্বীকৃতি দিতে পারে। গুরুংয়ের আন্দোলনকে প্রচ্ছন্ন সমর্থন করে সে কথাই মনে করিয়ে দিয়েছেন।

দ্বিতীয়ত, গুরুংয়ের বিরুদ্ধে রাজ্যের করা মামলার প্রেক্ষিতে কেন তাকে গ্রেফতার করা হচ্ছে না? প্রশ্ন তুলেছেন শাহ।ওয়াকিবহাল মহলের বিশ্লেষণ, এই কথার মধ্যেও রয়েছে যথেষ্ট তাৎপর্য। পাল্টা তাঁদের প্রশ্ন, গুরুং ও সঙ্গী-সাথীদের বিরুদ্ধে এইসব মামলা রয়েছে জানার পরেও কেন কেন্দ্র বারবার তাদের সঙ্গে বৈঠক করেছে? গুরুং নয়ডায় রয়েছে জেনেও কেন তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়নি? রাজ্যের রাজনৈতিক চালে হেরে গিয়ে এখন এসব প্রশ্ন তোলা আসলে নিজেদের হাস্যাস্পদ করা ছাড়া অন্য কিছু নয়।

তৃতীয়ত, গুরুংকে গালমন্দ না করে অমিত শাহ তাকে ফিরে আসার বার্তা দিয়ে রাখলেন।রাজ্যের কেন্দ্রীয় নেতারা না বুঝুন, অমিত শাহ জানেন, এখনও পাহাড়ের অনেকাংশ জুড়ে রয়েছেন গুরুং। যা ভোট রাজনীতিতে মারাত্মক।

অর্থাৎ যারা বলছিলেন গুরুং না থাকলেও বিজেপি বিধানসভা ভোটে উত্তরবঙ্গে জিতবে, তাদেরকে নস্যাৎ করে স্বরাষ্ট্রমন্ত্রী বুঝিয়ে দিলেন, গুরুং এখনও পাহাড়ের মসিহা। আর মমতা বন্দ্যোপাধ্যায়ের চালে ক্লিন বোল্ড হয়েছেন মোদি-শাহ জুটি!

আরও পড়ুন- ‘আমার রাজনীতি- পাঠের ভাষায় পরিবর্তন প্রয়োজন’, পিকে-কে তোপ মিহির গোস্বামীর

Previous article‘আমার রাজনীতি- পাঠের ভাষায় পরিবর্তন প্রয়োজন’, পিকে-কে তোপ মিহির গোস্বামীর
Next articleহাথরসকাণ্ডের পর আদিবাসী বাড়িতে খাওয়া-দাওয়া অমিত শাহের কমেডি শো! কটাক্ষ অধীরের