অকারণে পেঁয়াজ মজুত রুখতে, দাম ঠেকাতে নয়া আইন রাজ্যের

ক্রমশই দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের। সঙ্গে আলু–পেঁয়াজ কিনতে গিয়ে নাভিঃশ্বাস উঠেছে মধ্যবিত্ত মানুষের। রাজ্যে আজ, শুক্রবার আলুর দাম ৪৩ টাকা ও পেঁয়াজ ১০০ টাকা কেজি। ক্রমশই ঊর্ধ্বমুখী রাজ্যে আলু পেঁয়াজের দর। এবার পেঁয়াজের দামে রাশ টানতে আইন জারি করল রাজ্য সরকার।

নতুন অত্যাবশ্যকীয় আইনের সঙ্গে সাযুজ্য রেখে ‌ এই নতুন আইন চালু করা হয়েছে। এতে স্পষ্ট বলা হয়েছে, পাইকারি ব্যবসায়ীরা ২৫ টন এবং খুচরা ব্যবসায়ীরা ২ টন পর্যন্ত পেঁয়াজ মজুত করতে পারবেন। বেনামে হিমঘরে পেঁয়াজ মজুত করলে বা অকারণে দাম বাড়ানোর জন্য পেঁয়াজ মজুত করলে প্রশাসন ব্যবস্থা নেবে বলে জানিয়েছে খাদ্য দফতর। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ও এই আইন কার্যকর করার জন্য নির্দেশিকা জারি করেছেন।

আলু পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের অনুরোধ করে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “আগে রাজ্যের হাতে ক্ষমতা ছিল। অত্যাবশ্যক পণ্য ঘোষণা করে আলু-পেঁয়াজের বাজারে কড়া নিয়ন্ত্রণ আনা যেত। কেন্দ্র আইন করে দেওয়ার পর সেই ক্ষমতা নেই। এই ব্যাপারে দিল্লিকে চিঠি পাঠিয়ে বলবো, হয় দাম নিয়ন্ত্রণে আনুন না হয় রাজ্যকে কাজ করার ক্ষমতা দিন।”

আরও পড়ুন : অ্যাম্বুল্যান্সের জন্য রাস্তা ফাঁকা করতে ২ কিলোমিটার দৌড়ালেন পুলিশকর্মী

 

Previous articleফের বন্দুকের শব্দে ঘুম ভাঙল উপত্যকার, রাতভর সেনা অভিযানে খতম এক জঙ্গি
Next articleরোহিতের কাছে দেশের চেয়েও কি আইপিএল গুরুত্বপূর্ণ, প্রশ্ন বেঙ্গসরকারের