যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালক, বিশ্বের প্রথম সারির বিজ্ঞানীদের অধিকাংশই যাদবপুরের

হাজারো আন্দোলন, ঝামেলা, স্লোগানের পরেও, নিজেদের জায়গা এতটুকু ছাড়েনি যাদবপুর বিশ্ববিদ্যালয়। আবারও নিজেদের জাত চেনাল তারা। গোটা পৃথিবীর তাবড় বিজ্ঞানীদের তালিকায় প্রথম ২ শতাংশ জুড়েই উজ্জ্বল উপস্থিতি বিশ্ববিদ্যালয়ের ৩৩ জন গবেষকের। এই তালিকায় স্থান করে নিয়েছেন পড়ুয়া থেকে শুরু করে ফ্যাকাল্টিরা। যাতে স্বাভাবিক ভাবেই উচ্ছসিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন : বেহালাবাসীর জন্য সুখবর, এই মাসের মধ্যেই চালু হতে পারে মাঝেরহাট ব্রিজ

জানা গেছে, সম্প্রতি বিশ্বের বৈজ্ঞানিকদের নিয়ে একটি রিপোর্ট পেশ করে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। সমস্ত দেশের গবেষকদের নাম সম্বলিত একটি বিস্তারিত তালিকা তৈরি করা হয়েছে। তালিকার প্রথম ২ শতাংশে নাম রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩৩ জন গবেষকের। যাদের মধ্যে যেমন রয়েছেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন, গণিত, কলা বিভাগের অধ্যাপক, তেমন জায়গা করে নিয়েছে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়াও।

স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই রিপোর্ট ভারতবর্ষের প্রায় ১ হাজার গবেষক স্থান করে নিয়েছেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষকদেরও নাম রয়েছে তালিকায়। যদিও দেশের আর কোনও বিশ্ববিদ্যালয়ে গবেষকদের সংখ্যা যাদবপুরের মতো এত বেশি নয়। তালিকার প্রথম ২ শতাংশের মধ্যেও নাম নেই তাঁদের।

আরও পড়ুন : তৈরি তালিকা, প্রথম করোনা টিকা পাবেন চিকিৎসক, এমবিবিএস পড়ুয়া-সহ ৩০ কোটি

প্রসঙ্গত, এর আগেও বহুবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তরফে, গবেষণার কাজে পরিকাঠামো না থাকার অভিযোগ তোলা হয়। সরকারি স্টাইপেন পাওয়ায় বিলম্ব, উন্নত প্রযুক্তির অভাব, সঠিক পরিকাঠামো না-থাকার কারণে বহু গবেষককে সমস্যায় পড়তে হয়েছে। অর্থের অভাবে মাঝপথে বন্ধ হয়ে গিয়েছে অনেকের রিসার্চ। এই প্রতিকূল পরিস্থিতিতেও যাদবপুরের হার না-মানার অভ্যাসের কারণেই এই উল্লেখযোগ্য স্বীকৃতি বলেই মনে করছে শিক্ষামহল।

Previous articleহেমন্তেই শীতের আমেজ, আরও জাঁকিয়ে পড়বে ঠান্ডা
Next articleমধ্যপ্রদেশের উপনির্বাচন: বড় স্বস্তি শিবরাজের, জানাল সমীক্ষা