বেহালাবাসীর জন্য সুখবর, এই মাসের মধ্যেই চালু হতে পারে মাঝেরহাট ব্রিজ

খুব শীঘ্রই চালু হতে চলেছে মাঝেরহাট ব্রিজ। মনে করা হচ্ছে আগামী এক মাসের মধ্যেই শেষ হবে সেতু সংস্কারের কাজ।  দ্বিতীয় হুগলি সেতুর ধাঁচে তৈরি হচ্ছে ৮০০ মিটার লম্বা সেতু। ইতিমধ্যেই প্রতিনিয়ত সেতুর স্বাস্থ্যের দিকে নজর রাখতে বিশেষ যন্ত্রপাতি বসানোর জন্য রাজ্যকে প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছে রেল।

সূত্রের খবর, সেতুর প্রায় ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। সেতুতে বসানো হয়েছে সুইৎজারল্যান্ড থেকে আনা বিশেষ ক্ষমতা সম্পন্ন কেবিল। এছাড়া, ক্র্যাশ ব্যারিয়ার তৈরি এবং বিটুমিন কংক্রিট করার কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। সর্বাধিক ৩৮৫ টন পর্যন্ত ভার বহনের উপযোগী করে সেতুটি তৈরি করা হয়েছে। অপেক্ষা শুধুমাত্র অল্প কিছু স্থানে পিচের আস্তরণ পড়ার। তার জন্য মাটি লেভেলিংয়ের কাজও চলছে জোর কদমে।

গত ৫ নভেম্বর পূর্ব রেলের পক্ষ থেকে সেতুতে ‘হেলথ মনিটরিং সিস্টেম’ বসানোর ছাড়পত্র দিয়ে চিঠি দেওয়া হয়েছে। সেতুর ২২৭ মিটার অংশ ধাতব কেবেল ঝুলন্ত অবস্থায় থাকবে। ওই অংশের প্রায় ১০০ মিটার পরিসরে সেতুর নীচে রেললাইন রয়েছে। ডায়মন্ড হারবার রোডে যানবাহনের চাপ এবং রেললাইনের উপরে ঝুলন্ত সেতুর গুরুত্বের কথা ভেবেই ওই সব যন্ত্রপাতি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন : ২৩১ দিন পর চলবে লোকাল ট্রেন, আটকে থাকা টাকা মিলবে মান্থলি পুনর্নবীকরণ করলেই

পাশাপাশি, সেতুর কেবলে কোথায় কেমন ভার পড়ছে তা পরিমাপের যন্ত্র ছাড়াও বেয়ারিং অংশে বিশেষ সেনসর বসানো হচ্ছে। সেতুর উপরে প্রায় সর্বাধিক সীমা পর্যন্ত যানবাহনের ভার চাপিয়ে সেতুর কেবলগুলির প্রসারণ ক্ষমতা যাচাই করা হবে। স্থির অবস্থায় ওই সামর্থ্য যাচাই করার পরে ফের সেতুটিকে যানবাহন শূন্য অবস্থায় ফিরিয়ে আনা হবে। দফায় দফায় ওই পরীক্ষা চলবে। সেতুর প্রসারণ-সঙ্কোচনের সীমা কমবেশি ৫ মিলিমিটারের মধ্যে থাকলে তা ব্যবহারের জন্য উপযুক্ত বলে বিবেচিত হবে।

প্রসঙ্গত, দু বছর আগে ২০১৮ সালের শহরের বুক কঁপিয়ে হুরমুড়িয়ে ভেঙে পড়েছিল মাঝেরহাট ব্রিজের একাংশ। ব্রিজ ভেঙে পড়ার জেরে ব্রিজের নিচে চাপা পড়ে গিয়েছিলেন অনেকেই। দ্বিতীয়বার যাতে কোনও দুর্ঘটনার আশঙ্কা না থাকে তাই পুরােপুরি ভেঙে ফেলে নতুন করে সেতু তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন : অমানবিক পুলিশ! ক্যানসার আক্রান্ত রোগীর গাড়ির চাকায় লাগিয়ে দিল কাঁটা

আপাতত বাড়তি তাড়াহুড়ো না করে অন্তিম পর্বের খুঁটিনাটি কাজ আগামী ২০ নভেম্বরের মধ্যে সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে পূর্ত দফতর। গত কয়েক মাসে লকডাউনের পরে যে ভাবে সেতুর কাজ এগিয়েছে তাতে সন্তুষ্ট তাঁরা।

Previous articleআক্রান্ত ৩ লক্ষের বেশি, তবলিগি জামাতে সমাবেশের অনুমতি ইমরান সরকারের
Next articleএপ্রিলেই রাজ্যে ভোট, শাহের মন্তব্যে এমনই অর্থবহ ইঙ্গিত