২৩১ দিন পর চলবে লোকাল ট্রেন, আটকে থাকা টাকা মিলবে মান্থলি পুনর্নবীকরণ করলেই

মান্থলি টিকিটধারীদের জন্য সুখবর!

প্রায় ২৩১ দিন পর ১১ নভেম্বর বুধবার থেকে চালু হতে চলেছে লোকাল ট্রেন। আপাতত ১৮১ জোড়া অর্থাৎ ৩৬২টি করে লোকাল ট্রেন চালানো হবে। তবে, নতুন কোনও সময়সূচী আপাতত চালু হচ্ছে না। পুরনো সময় সূচী মতোই চলবে ট্রেন। তার আগেই মান্থলি টিকিটধারীদের জন্য সুখবর। রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, রেল পরিষেবা বন্ধ হওয়ায় যে দিনগুলিতে ট্রেনে চড়তে পারেননি যাত্রীরা, সেই দিনগুলি যোগ হয়ে যাবে নতুন মান্থলি পুনর্নবীকরণের সময়। ফলে মান্থলি সিজন টিকিটে থাকা টাকাও হারাচ্ছেন না নিত্যযাত্রীরা। অসংরক্ষিত টিকিটিং সিস্টেমের (ইউটিএস) অন্তর্গত যে স্টেশন কাউন্টার থেকে যারা টিকিট কেটেছিলেন, সেখান থেকেই নতুন মান্থলি কাটলে পুর্ননবীকরণ প্রক্রিয়ায় নিজে থেকে মান্থলিতে যোগ হয়ে যাবে।

জানা যাচ্ছে, মান্থলি টিকিটধারীদের সুরাহা দিতে সোমবার সকাল থেকেই রেল কর্তৃপক্ষ চালু করে দিচ্ছে মান্থলির পুনর্নবীকরণ প্রক্রিয়া। রেল কর্তৃপক্ষ বুধবারের মধ্যেই ইউটিএস অ্যাপ ফের চালু করার চেষ্টা চালাচ্ছে। বুধবার লোকাল ট্রেন পরিষেবার প্রথম দিনে দৈনিক টিকিট ইস্যু করার সম্ভাবনা কম। এই বিষয় নিয়ে আলোচনা চলছে।

উল্লেখ্য, সোমবার ফের বৈঠকে বসবে দুপক্ষ অর্থাৎ রেল ও রাজ্য। তবে, স্টেশনের ভিড় সামলানোর দায়িত্ব রাজ্য পুলিশকে নিতে হবে বলে স্পষ্ট করে দিয়েছে রেল। শিয়ালদহ এবং হাওড়ার অতি ব্যস্ত কয়েকটি শাখায় সকালের দিকে ৪০-৫০% ট্রেন চালানোর পরিকল্পনা করা হয়েছে। আবার তুলনায় কম ব্যস্ত শাখার ক্ষেত্রে ওই সংখ্যা ১৫-২০ শতাংশের আশেপাশে থাকতে পারে। প্রতিটি স্টেশনের এন্ট্রি গেটে থাকবে নিরাপত্তারক্ষীরা, করা হবে যাত্রীদের থার্মাল স্ক্রিনিং।

আরও পড়ুন-মিহিরের ফেসবুক পোস্টে কি বিচ্ছিন্নতার সুর? আলাদা উত্তরবঙ্গের দাবিদাররা সক্রিয়

Previous articleবাদুড়িয়ার কংগ্রেস বিধায়ক ভাঙিয়ে কেউ অলিম্পিক চ্যাম্পিয়ন হবে না! প্রতিক্রিয়া অধীরের
Next articleসংখ্যা কমিয়ে ১০১টি ট্রেন চলবে হাওড়া শাখায়, একনজরে সূচি