উচ্চ আদালতের যুগান্তকারী রায়; মায়ের সেবার শর্তে মাদক মামলার আসামীর কারামুক্তি

- খায়রুল আলম, ঢাকা

মাদক মামলার সাজাপ্রাপ্ত এক আসামীকে মুক্তি দিল উচ্চ আদালত। এই প্রথম, আসামীকে জেলে না পাঠিয়ে, শর্তসাপেক্ষে পরিবারের সঙ্গে থাকার প্রবেশন প্রদান করা হল। যার প্রধান শর্ত ৭৫ বছর বয়সী বৃদ্ধা মায়ের সেবা করতে হবে।

পাঁচ বছরের সাজাপ্রাপ্ত আসামী মতি মাতবরের করা এক রিভিশন মামলার শুনানি নিয়ে রবিবার হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদের একক বেঞ্চ এই রায় দেন। আসামীকে জেলে না পাঠিয়ে পরিবারের সঙ্গে থাকার প্রবেশন প্রদান করে রায় ঘোষণা করা হয়। আইনজীবীরা জানিয়েছেন, আসামীকে প্রবেশন দিয়ে হাইকোর্টের যুগান্তকারী রায় এটি। তারা জানান, আগামী দেড় বছর মতি মাতবরকে থাকতে হবে একজন প্রবেশন অফিসারের অধীনে।

আরও পড়ুন : বেনাপোল পেট্রাপোল দিয়ে পারাপার শুরু

যে শর্তগুলি তাকে মানতে হবে, ৭৫ বছরের বৃদ্ধা মায়ের যত্ন নিতে হবে। দশম শ্রেণির ছাত্রী মেয়ে ও দ্বিতীয় শ্রেণির ছাত্র ছেলের লেখাপড়া চালিয়ে যেতে হবে। আইন অনুসারে নির্ধারিত বয়সের আগে মেয়ের বিয়ে দিতে পারবেন না। এসব শর্ত না মানলে তাকে জেলে যেতে হবে।

আদালতে এদিন আসামীপক্ষের হয় সওয়াল করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। তাকে সহযোগিতা করেন আইনজীবী মো. রুহুল আমীন এবং মো. আসাদ উদ্দিন। সরকারপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো.এনামুল হক মোল্লা।

রায়ের পর আইনজীবী সাংবাদিকদের বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলার আসামী মতি মাতবরের পাঁচ বছরের সাজার বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন মামলার রায়ে আসামীর সাজা বহাল রেখে প্রবেশন দিয়েছেন আদালত। বাংলাদেশের ইতিহাসে প্রবেশন আইনে হাইকোর্টের দেওয়া এটি দ্বিতীয় রায়। বিশেষ আইনে এটি প্রথম রায়, যা অত্যন্ত আশাব্যঞ্জক এবং যুগান্তকারী। তিনি আরও বলেন, প্রবেশনের সুযোগ চেয়ে করা আবেদন গ্রহণ করে আসামীর রিভিশন খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

শিশির মনির বলেন, আদালত দেড় বছরের জন্য প্রবেশন মঞ্জুর করে কয়েকটি নির্দেশ দিয়েছেন। আসামীকে তার পারিবারিক বন্ধন বজায় রাখতে হবে। মায়ের সেবা করতে হবে। ছেলে-মেয়ের লেখাপড়া ও দেখাশোনা নিশ্চিত করতে হবে। আইন অনুযায়ী বয়স না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দিতে পারবেন না।

এদিন আদালতে উপস্থিত ছিলেন সমাজসেবা অফিসার মো. আজিজুর রহমান মাসুদ। আসামীকে তাৎক্ষণিকভাবে তার তত্ত্বাবধানে দিয়ে দেওয়া হয় বলেও জানিয়েছেন আইনজীবীরা।

Previous articleবেনাপোল পেট্রাপোল দিয়ে পারাপার শুরু
Next articleমসজিদ-মন্দির-গির্জায় মাস্ক পরা বাধ্যতামূলক