নীতি বদল: আমেরিকার ৫ লক্ষ ‘অবৈধ’ ভারতীয়কে নাগরিকত্ব দেবেন বাইডেন

ট্রাম্প সরকারের পতনের পর আমেরিকার নবনির্বাচিত রাষ্ট্রপতি হয়েছেন জো বাইডেন। নির্বাচনে জয়ী হওয়ার পর নিজের প্রথম ভাষণে তিনি জানিয়ে দিয়েছেন বিভাজন নয় ঐক্যবদ্ধ আমেরিকা গড়বেন তিনি। সেই লক্ষ্যেই এবার বৈধ কাগজপত্র না থাকা সত্বেও আমেরিকায় বসবাসকারী প্রায় ১.১ কোটি মানুষকে নাগরিকত্ব দেবে বাইডেন সরকার। এই তালিকায় রয়েছেন ৫ লক্ষ ভারতীয়ও। শুধু তাই নয়, বাইডেনের নীতিপত্রে প্রতিবছর বিভিন্ন দেশ থেকে আসা অন্তত ৯৫ হাজার শরণার্থীকে আমেরিকায় থাকার জায়গা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

ট্রাম্প জামানায় আমেরিকায় শরণার্থীদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। চেষ্টা করা হয়েছিল H1b ভিসার নীতি পরিবর্তনের। ট্রাম্পের এই নীতির জেরে চরম বিপাকে পড়তে হয় আমেরিকায় চাকরিরত বহু ভারতীয়কে। এর তীব্র বিরোধিতা করে তৎকালীন বিরোধী দল ডেমোক্র্যাট। এই দলই এবার ক্ষমতায় অলিন্দে এসে ট্রাম্প নীতি পুরোপুরি ছুঁড়ে ফেলে দেওয়ার প্রক্রিয়া শুরু করতে চলেছে বলে জানা গিয়েছে। বাইডেন পলিসি ডকুমেন্টে ঘোষণা করা হয়েছে প্রতি বছর কত শরণার্থী আমেরিকায় আশ্রয় পাবেন। এই উর্ধ্বসীমা বাড়িয়ে ১ লক্ষ ২৫ হাজার করার চেষ্টা হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:‘গরিব’ সেনেটর থেকে প্রেসিডেন্ট, জেনে নিন বাইডেনের সম্পত্তির পরিমাণ

পলিসি ডকুমেন্টে লেখা হয়েছে, অভিবাসন নীতিতে আইনি সংস্কার আনতে কংগ্রেসের সঙ্গে আলোচনায় বসবেন ভাবী মার্কিন প্রেসিডেন্ট। গোটা পরিবার নেই যাতে শরণার্থীরা আমেরিকায় বসবাস করতে পারেন তা নিশ্চিত করতেই পরিবারভিত্তিক আবাসন নীতিতে জোর দেওয়া হবে। অসঙ্গত ওবামার সময় কালে আমেরিকা চালু হওয়া ডিএসিএ প্রকল্প আটকে গিয়েছিল ট্রাম্পের সময়ে। প্রকল্পটি বাতিল করার চেষ্টা করেন ট্রাম্প। অবশ্য সে প্রক্রিয়ায় বাধা হয়ে দাঁড়ায় মার্কিন সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, আমেরিকায় বসবাসকারী অবৈধ খুদে শরণার্থীদের বাড়তি সুযোগ সুবিধা দিতে এবং ভবিষ্যতে তাদের জন্য কাজের ব্যবস্থা করে দিতে এই প্রকল্প চালু করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ক্ষমতায় এসে সেই প্রকল্প ফের নতুন করে চালু করতে চাইছেন বাইডেন।

Previous article‘গরিব’ সেনেটর থেকে প্রেসিডেন্ট, জেনে নিন বাইডেনের সম্পত্তির পরিমাণ
Next articleমালদায় সাফাইকর্মীদের আন্দোলনে লাঠিচার্জ ইংরেজবাজার থানার পুলিশের