সাধারণ মানুষ কোভিড টিকা হাতে পাবেন ২০২২-এ! এ কী বলছেন এইমস ডিরেক্টর

এইমস ডিরেক্টর রণদীপ গুলেরিয়া

ভারতের বাজারে করোনার ভ্যাকসিন আসতে আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। সেই ভাবেই স্বস্তিতে রয়েছে বহু মানুষ। এরই মধ্যে অন্য কথা শোনাচ্ছেন এইমস ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তাঁর দাবি, সাধারণ মানুষকে করোনার ভ্যাকসিন পাওয়ার জন্য ২০২২ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। সঙ্গে তিনি এও বলেন, ভ্যাকসিন দিলেও যে করোনাভাইরাস নির্মূল হবে তা বলা যায় না।

কোভিড মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের তৈরি টাস্ক ফোর্সের সদস্য রণদীপ গুলেরিয়া। তিনি এক সাক্ষাৎকারে জানিয়েছেন, “ভারতের বাজারের করোনার টিকা সহজলভ্য হতে অন্ততপক্ষে আরও এক বছর অপেক্ষা করতে হবে। আমাদের দেশের জনসংখ্যা বিপুল। ফলে কোনও সাধারণ ফ্লু ভ্যাকসিনের মতো বাজার থেকে সেটা কিনে ব্যবহার করার জন্য অপেক্ষা করতেই হবে। সেই কারণেই ২০২১-এর শেষ বা ২০২২-এর শুরু পর্যন্ত অপেক্ষা করতে হবে।’’

অন্যদিকে শীতকালে করোনার দাপট বাড়ার প্রসঙ্গে গুলেরিয়া জানান, তাপমাত্রা কমার কারণে এই ভাইরাসের সংক্রমণ বাড়বে। দিল্লিতে তাপমাত্রা কমতেই সেখানে সংক্রমণ বেড়েছে। পাশাপাশি দিল্লির ক্ষেত্রে বায়ুদূষণকেও একটা ফ্যাক্টর বলে উল্লেখ করলেন এইমসের ডিরেক্টর।

কোভিড ভ্যাকসিন বাজারে আসার পর মূল সমস্যা বিলি করা। এনিয়ে গুলেরিয়া বলেন, দেশের প্রতিটি প্রান্তে যাতে ওই ভ্যাকসিন পৌঁছে যায় তা দেখাই প্রাধান লক্ষ্য। কোল্ড চেন তৈরি করতে হবে। পর্যাপ্ত সিরিঞ্জের প্রয়োজন, দেশের প্রত্যন্ত অঞ্চলে তা পাঠাতেও হবে। এটাই বড় চ্যালেঞ্জ।

শুধুমাত্র ভারতই নয়, সমগ্র বিশ্ব অপেক্ষা করছে করোনা ভ্যাকসিনের জন্য। জোরকদমে চলছে করোনা প্রতিষেধক সংক্রান্ত গবেষণা। বিভিন্ন দেশে বিভিন্ন পর্যায়ে রয়েছে ভ্যাকসিনের ট্রায়াল। পিছিয়ে নেই ভারতও। ভ্যাকসিনের ট্রায়ালের পাশাপাশি দেশে সবচেয়ে আগে কারা তা নেবেন তার তালিকাও প্রস্তুত করা হচ্ছে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী, পুলিশ, বয়স্ক মানুষ এবং যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁদেরই প্রাধান্য দেওয়া হচ্ছে প্রাথমিকভাবে।

এখনও পর্যন্ত গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৫০,৭৮২,৬০৭। মৃতের সংখ্যা ১,২৬২,৭৫১। সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩৫,৮১৩,৬৪৩। ভারতে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৬৭৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ৫ হাজার কম। এখনও দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮,৫৫৫,১০৯। মৃতের সংখ্যা ১,২৬,৬৭১। দেশে সুস্থতার সংখ্যা ৭,৯১৭,৩৭৩।

আরও পড়ুন-‘গরিব’ সেনেটর থেকে প্রেসিডেন্ট, জেনে নিন বাইডেনের সম্পত্তির পরিমাণ

Previous articleজমি বিবাদের জেরে বাঁশ দিয়ে পিটিয়ে খুন প্রতিবেশীকে, ধৃত ১
Next articleশিয়ালদহ ডিভিশনে ৪১৩টি এবং হাওড়া ডিভিশনে ২০২টি লোকাল চালানোর সিদ্ধান্ত রেলের