মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের পর নাম বদলাচ্ছে জাহাজ মন্ত্রকের, জানালেন মোদি

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের পর এবার নাম বদলাতে চলেছে নৌ-পরিবহন মন্ত্রকের। বাড়ছে দায়িত্বও। রবিবার সুরাতের হাজিরা থেকে ভাবনগরের ঘোঘা পর্যন্ত ৯০ কিলোমিটার জলপথে রো-প্যাক্স ফেরি পরিষেবার উদ্বোধন করেন মোদি। নয়া এই মন্ত্রকের দায়িত্বে এখন জাহাজের পাশাপাশি, বন্দর এবং জলপথও থাকছে। হাজিরা থেকে ঘোঘার সড়কপথে দূরত্ব ৩৭০ কিলোমিটার। তবে জলপথে এই দূরত্ব কমে ৯০ কিলোমিটারে এসে দাঁড়িয়েছে। ফলে দুই জেলায় যাতায়াতের সময় ১০-১২ ঘণ্টা থেকে কমে চার ঘণ্টা হয়ে গিয়েছে। যার ফলে যাতায়ত আরও সুগম হওয়ার পাশাপাশি সামুদ্রিক বাণিজ্যেও গুজরাত আরও অনেকটা এগিয়ে যাবে বলেও মত প্রধানমন্ত্রীর।

উল্লেখ্য, কিছুদিন আগে মানব-সম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন করে শিক্ষা মন্ত্রক করে কেন্দ্রীয় সরকার। এবার এই পরিবর্তিত তালিকায় নতুন নাম যুক্ত হতে চলেছে নৌ-পরিবহন মন্ত্রকের। নতুন নাম হতে চলেছে ‘বন্দর, নৌ ও নৌপথ মন্ত্রক’। রবিবার একথা জানান মোদি। দেশের অভ্যন্তরীণ বাণিজ্যের ক্ষেত্রে সড়ক পথ যেভাবে বড়সড় ভূমিকা নেয় সেই ভাবে ছাপ ফেলতে দেখা যায়না সমুদ্রপথকে।

মোদির কথায়, আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় দেশের জলসীমা। সেই কারণেই জলপথের উন্নতিসাধনে কেন্দ্রীয় সরকার নানা পদক্ষেপ নিয়েছে। তার মধ্যেই একটি হল জাহাজ মন্ত্রকের নাম বদল। এখন থেকে জাহাজের পাশাপাশি ওই মন্ত্রক বন্দর এবং জলপথের দিকেও নজর দেবে বলে প্রধানমন্ত্রী জানান। রো-প্যাক্স প্রমোদতরী ৩০টি ট্রাক, ১০০টি যাত্রীবাহী গাড়ি, ৫০০ যাত্রী এবং ৩৪ জন জাহাজকর্মী নিয়ে সফর করতে সক্ষম। নিয়মিত ওই জাহাজ তিনটি সফর করবে। বার্ষিক ৫ লক্ষ যাত্রী, ৮০ হাজার যাত্রীবাহী গাড়ি, ৫০ হাজার মোটর সাইকেল এবং ৩০ হাজার ট্রাক স্থানান্তরের লক্ষ্য নিয়ে ওই নয়া পরিষেবা শুরু হতে চলেছে বলে জানা গিয়েছে।

নতুন নামকরণ প্রসঙ্গে মোদি বলেন, “মন্ত্রকের কাজ ও দায়ভার আগের থেকে আরও অনেকটাই বাড়ছে। পৃথিবীর বেশিরভাগ উন্নত দেশেই নৌ-পরিবহন মন্ত্রক বন্দর ও নৌপথগুলির যত্ন নেয়। ভারতে নৌ-পরিবহন মন্ত্রক বন্দর ও নৌপথ সম্পর্কিত অনেক কাজ করে থাকে। তাই এখন থেকে নামের স্পষ্টতা কাজের ক্ষেত্রেও আরও স্পষ্টতা এনে দেবে। ”

আরও পড়ুন : ফের বাগদাদে হামলা জঙ্গিদের, মৃত ১১

Previous articleফের বাগদাদে হামলা জঙ্গিদের, মৃত ১১
Next articleফার্স্ট লেডি হয়েও শিক্ষকতা ছাড়বেন না জো বাইডেনের স্ত্রী জিল