ফার্স্ট লেডি হয়েও শিক্ষকতা ছাড়বেন না জো বাইডেনের স্ত্রী জিল

ট্রাম্পকে নির্বাচনে হারিয়ে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন জো বাইডেন। ফলস্বরূপ আমেরিকার ফার্স্ট লেডির দায়িত্বভার উঠেছে স্ত্রী জিল বাইডেনের কাঁধে। তবে ফার্স্ট লেডি হলেও শিক্ষকতা পেশা থেকে কোনওভাবেই সরছেন না জিল আগেভাগেই তা স্পষ্ট ভাবে বুঝিয়ে দিয়েছেন। জানা যাচ্ছে ২০০ বছরের আমেরিকার ইতিহাসে জিল হতে চলেছেন প্রথম মহিলা যিনি ফার্স্ট লেডি হিসেবে হোয়াইট হাউসের দায়িত্ব সামলানোর পাশাপাশি পারিশ্রমিক নিয়ে অন্য কাজও করবেন। অবশ্য, জিলের তরফে এহেন পদক্ষেপ এই প্রথমবার নয়, আট বছর আগে আমেরিকার সেকেন্ড লেডি থাকাকালীন সমানতালে শিক্ষকতাও করে গিয়েছেন তিনি।

মার্কিন নিয়ম অনুযায়ী আমেরিকার ফার্স্ট লেডি হলেন হোয়াইট হাউসের ‘হোস্ট’। তার নিজের অফিসের পাশাপাশি তার অধীনে থাকেন চিফ-অফ-স্টাফ, প্রেস সেক্রেটারি, হোয়াইট হাউস সোশ্যাল সেক্রেটারি, চিফ ফ্লোরাল ডিজাইনার ও অন্যান্য আধিকারিকরা। রাজনৈতিক ও সামাজিক নানান ধরনের অনুষ্ঠানের আয়োজনের দায়িত্ব থাকে ফার্স্টলেডির উপর। পাশাপাশি, বিদেশ সফরে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গী হতে হয় তাঁকে। তবে এতো দায়িত্ব সামলানোর সঙ্গেই সমানতালে শিক্ষকতাও চালিয়ে যেতে তৈরি জিল বাইডেন। গত আগস্ট মাসেই এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আমেরিকাবাসী কে একথা স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন জিল। তিনি বলেন, ‘আমি অনেক অভিবাসী এবং শরণার্থীকে পড়াই। তাঁদের পড়াতে, তাঁদের সঙ্গে মিশতে আমি ভালোবাসি। আমরা হোয়াইট হাউসে গেলেও কাজ ছাড়ছি না।’

অবশ্য এই অভিজ্ঞতা জিলের আগেও রয়েছে আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামার সময় কালে ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। ফলস্বরূপ জিল ছিলেন দেশের সেকেন্ড লেডি। তৎকালীন সময়ে হোয়াইট হাউসের দায়িত্বভার সামলানোর সঙ্গেই শিক্ষকতা করে গিয়েছেন তিনি। উল্লেখ্য গত কয়েক দশক ধরেই শিক্ষকতা সঙ্গে যুক্ত জিল বাইডেন। দুই বিষয়ে স্নাতকোত্তর জিল ২০০৭ সালে ইউনিভার্সিটি অব ডেলাওয়ার থেকে শিক্ষাবিদ্যায় ডক্টরেট করেছেন। ওয়াশিংটন ডিসিতে বসবাসের আগে তিনি একটি কমিউনিটি কলেজ, একটি সরকারি স্কুল ও কিশোরদের একটি মানসিক হাসপাতালে শিক্ষকতা করেছেন। ১৯৯১ থেকে ৯৩ সাল পর্যন্ত তিনি ডেলাওয়ারের ব্রান্ডিওয়াই হাইস্কুলে ইংরেজি বিভাগের শিক্ষিকা ছিলেন।

আরও পড়ুন:মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের পর নাম বদলাচ্ছে জাহাজ মন্ত্রকের, জানালেন মোদি

৬৯ বছর বয়সী জিলের জন্ম ১৯৯১ সালে নিউ জার্সিতে। পাঁচ বোনের মধ্যে সবচেয়ে বড় ছিলেন তিনি। প্রাক্তন ফুটবলার বিল স্টিভেনসন ছিলেন জিলের প্রথম স্বামী। পরে ১৯৭৫ সালে বাইডেনকে বিয়ে করেন তিনি। অন্যদিকে ১৯৭২ সালে একটি পথ দুর্ঘটনায় মৃত্যু হয় জো বাইডেনের প্রথম স্ত্রী ও তার এক বছরের কন্যা সন্তানের। সেই সময় আমেরিকার সিনেটর ছিলেন জো বাইডেন। ‌এর ঠিক তিন বছর পর জিল জ্যাকবসকে বিয়ে করেন জো বাইডেন।

Previous articleমানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের পর নাম বদলাচ্ছে জাহাজ মন্ত্রকের, জানালেন মোদি
Next articleকরোনা সংক্রমণের প্রমাণ নেই, নির্দেশ মেনে সিবিআই দফতরে এনামুল