লোকাল ট্রেনের যাত্রা শুরু: কড়া চ্যালেঞ্জের মোকাবিলায় রেল-রাজ্য

বহু প্রতীক্ষার অবসান। ফের শহরতলীর সঙ্গে জুড়লো শহর। করোনা আবহের মধ্যেই আজ, বুধবার ভোর থেকে চালু হলো লোকাল ট্রেন। ২৩১দিন পর লোকাল ট্রেনের চাকা ঘোরায় খুশি নিত্যযাত্রীরা। রেল ও রাজ্য সরকারের মধ্যে সমন্বয়ের মাধ্যমে কোভিড প্রোটোকল মেনে শিয়ালদহ-হাওড়া-খড়গপুর ডিভিশনে আপাতত এখন থেকে চলবে মোট ৬৯৬টি ট্রেন। অফিস টাইমে ভি‌ড়ের চাপ কমাতে বেশি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেল কর্তৃপক্ষ ও রেল পুলিশের কাছে যা কড়া চ্যালেঞ্জ।

ইতিমধ্যেই রাজ্য সরকারও রেলযাত্রীদের স্বার্থে লোকাল ট্রেনের জন্য নোডাল অফিসার নিয়োগ করেছে। ২৩১ দিন পর চলবে লোকাল ট্রেন। সর্বত্রই নিত্যযাত্রীদের মধ্যে উৎসাহ। সকাল থেকেই কাউন্টারে লম্বা লাইন। গত সোমবার থেকে বহু যাত্রী তাঁদের মান্থলি টিকিট রিনিউ করে নিয়েছেন। রেলের তরফে ব্যাপক স্যানিটাইজেশনের ব্যবস্থা করা হয়েছে সর্বত্র।

বুধবার শিয়ালদা ডিভিশনে ৪১৩টি লোকাল ট্রেন চালু হচ্ছে। এর মধ্যে ২৭০টি লোকাল চলবে শিয়ালদা মেন ও বনগাঁ সেকশনে। ১৪৩টি চলবে দক্ষিণ শাখায়। পূর্ব রেল সূত্রে খবর, সাধারণ সময়ে অফিস টাইমে গড়ে ১৭৭টি লোকাল ট্রেন চলে। এখন চলবে ১৪৮টি। হাওড়া ডিভিশনে পূর্ব রেল চালাবে ২০২টি লোকাল। এ ছাড়াও দক্ষিণ–পূর্ব রেল আরও ৮১টি ইএমইউ চালু করছে এদিন। প্রতিটি কোচে বসার জায়গা নির্দিষ্ট করা হয়েছে। শারীরিক দূরত্ব বজায় রাখতে স্টেশনে যাত্রীদের জন্য মার্কিং করা হয়েছে। কিছু কিছু স্টেশনে থার্মাল স্ক্যানিং ও সেন্সর স্যানিটাইজেশন গেট লাগানো হয়েছে। প্রায় প্রতিটি স্টেশনে জিআরপি, আরপিএফ, রাজ্য পুলিশ, সিভিক ভলেন্টিয়ার মোতায়েন করা হয়েছে।

এদিকে, রাজ্য সরকার লোকাল ট্রেন চালুর আগে আদর্শ আচরণবিধি বা এসওপি ঘোষণা করেছে। তাতে যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। রাখতে হবে শারীরিক দূরত্ব। জিআরপি ও রাজ্য পুলিশ এ বিষয়ে রেলকে সহায়তা করবে। প্রতিটি স্টেশনেই কোভিড উপসর্গের যাত্রীদের জন্য আলাদা ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। প্রতিদিনই রেলের কামরা স্যানিটাইজ করতে হবে। রেলের সদর দফতরে চিফ প্যাসেঞ্জার ট্রান্সপোর্ট ম্যানেজার এবং বিভাগীয় সদরে অতিরিক্ত ডিআরএম নোডাল অফিসার। রাজ্যের তরফে ডিজি (‌রেল)‌ অধীর শর্মা থাকছেন নোডাল অফিসার। সেইসঙ্গে সংশ্লিষ্ট জেলার জেলাশাসকদেরও নোডাল অফিসার হিসেবে কাজ করতে বলা হয়েছে।

আরও পড়ুন-মোদি, মহিলা ও মুসলিম! বিহারে ৩ ‘ম’ অংকে বাজিমাত এনডিএর

Previous articleমোদি, মহিলা ও মুসলিম! বিহারে ৩ ‘ম’ অংকে বাজিমাত এনডিএর
Next articleহার ৫ মন্ত্রীর, জয় ২ লালুপুত্রের, একনজরে বিহারের তারকা প্রার্থীরা