সৌমিত্র চট্টোপাধ্যায়ের কণ্ঠে ভার্চুয়াল মাধ্যমে আসছে ‘আবোল-তাবোল’

কোনও এক সময় তাঁকে ঠাট্টার ছলে একটি প্রশ্ন করা হয়েছিল, “যদি হঠাৎ চলে যেতে হয়, তাহলে সঙ্গে কী নিয়ে যাবেন?”
তিনি বলেছিলেন, “রবি ঠাকুরের গীতবিতান আর মহাভারত।”

পরবর্তীকালে তাঁকে ফের সেই প্রশ্নটা করা হয়েছিল। “এখনও কি পছন্দটা মহাভারত আর গীতবিতানেই আটকে আছে?” তিনি বলেছিলেন, “না, গীতবিতান তো সঙ্গে নিয়ে যাবই। কিন্তু সেই সঙ্গে চাই, সুকুমার রায়ের আবোল তাবোলও। কারণ, তারমধ্যে জীবনের এক অন্য রূপ দেখা যায়।…”

আরও পড়ুন : আজ নাকি বাঙালিরও ‘ধনতেরাস’ ! কণাদ দাশগুপ্তর কলম

বক্তা, সৌমিত্র চট্টোপাধ্যায়। যিনি বর্তমানে ভর্তি রয়েছেন কলকাতার একটি হাসপাতালে। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁকে সুস্থ করার। করোনামুক্ত হয়েছেন, কিন্তু এখনও সংকট কাটেনি তাঁর।

হাসপাতালে ভর্তির কিছু দিন আগেই একটি অভিনব কর্মকাণ্ডের শরিক হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। রেকর্ড করেছিলেন সুকুমার রায়ের গোটা ‘আবোল তাবোল’। ২২ ও ২৫ সেপ্টেম্বর রেকর্ডিং চলেছিল ফিল্ম সার্ভিস স্টুডিওতে। আগামিকাল শিশু দিবসে সেটি রিলিজ় করবে ইউটিউবে। তাতে সৌমিত্রর ভাষ্যপাঠের সঙ্গে অ্যানিমেশনও থাকবে। গোটা বিষয়টি ভাবনা ও পরিকল্পনায় ‘মিনিস্ট্রি অফ মিউজিক’-এর প্রতিষ্ঠাতা এবং পরিচালক শিলাদিত্য চৌধুরী।

আরও পড়ুন : সফল সৌমিত্র চট্টোপাধ্যায়ের ট্রাকিওস্টোমি, ভেন্টিলেশন সাপোর্টে বর্ষীয়ান অভিনেতা

এই রেকর্ডিং চলাকালীনই সৌমিত্রকে প্রশ্ন করা হয়েছিল, তাঁর পছন্দের বই সম্পর্কে। তিনি তখন বলেছিলেন, ‘আবোল তাবোল’ আর ‘গীতবিতান’-এর কথা। এদিন ভাষ্যপাঠ রিলিজ় করবেন সন্দীপ রায়।

দেখুন ভিডিও :

https://youtu.be/kJ2b7lX8Cto

Previous articleঅভিজাত আবাসনে বাজি ফাটানো বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ
Next article‘করোনাসুর’ বধ করতে দেশে হাজির রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি